১০ টাকায় মিলছে পর্ন ছবি-ভিডিও, অভিযানে পুলিশ - দৈনিক মুক্ত আওয়াজ
My title
সারাদেশ

১০ টাকায় মিলছে পর্ন ছবি-ভিডিও, অভিযানে পুলিশ

ঈশ্বরদী প্রতিনিধি : প্রযুক্তির উৎকর্ষের ফলে সাম্প্রতিক সময়ে দেশে ছোট-বড় সবার হাতে উঠেছে স্মার্টফোন। ফোর-জি ইন্টারনেট পৌঁছে গেছে গ্রাম থেকে গ্রামে। কেউ এর ইতিবাচক ব্যবহার করছে, কেউ নেতিবাচক। এর একটি ধরন- পর্নছবি। পাবনার ঈশ্বরদী উপজেলায় মহামারির মতো ছড়িয়ে পড়েছে পর্ন ছবি-ভিডিও। গ্রামের ছোট ছোট দোকানে কম্পিউটার বসিয়ে মাত্র ১০ টাকায় দেদারছে চলছে নীল ছবি বিক্রি। ছড়িয়ে পড়ছে শিশু কিশোরদের মুঠোয়।

আজ রোববার সন্ধ্যায় ঈশ্বরদী বাজারের প্রধান সড়কের পাশে অবস্থিত মোবাইল-কম্পিউটারের অভিযান চালিয়েছে পুলিশ। অভিযান পরিচালনা করেন ঈশ্বরদী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি,তদন্ত) অরবিন্দ সরকার।

স্থানীয়রা জানান, ঈশ্বরদীতে ব্যাঙের ছাতার মতো আনাচে কানাচে গজিয়ে ওঠা মোবাইল-কম্পিউটারের দোকানগুলোতে ১০ টাকায় বিক্রি হয় পর্ন ছবি-ভিডিও। কমদামে স্মার্টফোন বিক্রি হওয়ায় নিজেদের চাহিদানুযায়ী শিশু-কিশোর থেকে শুরু করে তরুণ-যুবকরা নিজেদের মোবাইলফোনে এসব ভিডিও লোড করে নিচ্ছে।

পুলিশ জানায়, আইনের ৪ নম্বর ধারা মতে; পর্নগ্রাফি উৎপাদন, সংরক্ষণ, বাজারজাতকরণ, বহন, সরবরাহ, ক্রয়-বিক্রয় ও প্রদর্শন করা যাবে না। করলে তা শাস্তিযোগ্য অপরাধ বলে গণ্য হবে। ৮/১ অনুসারে; কোনো ব্যক্তি পর্ণোগ্রাফি উৎপাদন বা এ উদ্দেশ্যে অংশগ্রহণকারী সংগ্রহ করে চুক্তিপত্র তৈরি করলে অথবা কোনো নারী-পুরুষ বা শিশুকে প্রলোভন দেখিয়ে, তাকে না জানিয়ে স্থির, ভিডিও বা চলচ্চিত্র ধারণ করলে সর্বোচ্চ ৭ (সাত) বছর পর্যন্ত সশ্রম কারাদণ্ড এবং ২ লাখ টাকা পর্যন্ত অর্থদণ্ডে দণ্ডিত হবেন। ৮/৩ ধারা অনুসারে; কোনো ব্যক্তি ইন্টারনেট বা ওয়েবসাইট বা মোবাইল ফোন বা অন্যকোন ইলেকট্রনিক ডিভাইসের মাধ্যমে পর্ণগ্রাফি সরবরাহ করলে তিনি অপরাধ করেছেন বলে গণ্য হবেন এবং উক্তরূপ অপরাধের জন্য সর্বোচ্চ ৫ (পাঁচ) বছর পর্যন্ত সশ্রম কারাদণ্ড এবং ২ লাখ টাকা অর্থদণ্ডে দণ্ডিত হবেন।

ঈশ্বরদী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি,তদন্ত) অরবিন্দ সরকার বলেন, ‘মহামারির মতো নীল ছবি আমাদের সমাজে ঢুকে পড়েছে। এ থেকে মুক্তি পেতে অভিযান পরিচালনা করা হয়েছে। সমাজ এসব অনৈতিকতা থেকে মুক্ত না হওয়া পর্যন্ত এ অভিযান চলবে।’ তবে, অভিযানের পরবর্তী অবস্থা সম্পর্কে কিছু বলেননি তিনি।

 

Comment here