১৫-৩০ বছর বয়সীরা উগ্রবাদের সর্বোচ্চ ঝুঁকিতে : মনিরুল - দৈনিক মুক্ত আওয়াজ
My title
ঢাকাসমগ্র বাংলা

১৫-৩০ বছর বয়সীরা উগ্রবাদের সর্বোচ্চ ঝুঁকিতে : মনিরুল

নিজস্ব প্রতিবেদক : ১৫ থেকে ৩০ বছর বয়সীরা উগ্রবাদে যুক্ত হওয়ার সর্বোচ্চ ঝুঁকিতে থাকেন বলে মন্তব্য করেছেন ঢাকা মহানগর পুলিশের কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্স ন্যাশন্যাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটের প্রধান মনিরুল ইসলাম। ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাধবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. জিয়া রহমান ও মনিরুল ইসলামের যৌথভাবে লেখা একটি গবেষণা গ্রন্থের প্রাক প্রকাশনা ঘোষণা ও আলোচনা অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

‘টেরোরিজম ইন বাংলাদেশ: দি প্রসেস অব র‌্যাডিকালাইজেশন অ্যান্ড ইয়ূথ ভালনার্যাবিলিটিস’ শীর্ষক গ্রন্থে উঠে এসেছে এমন তথ্য।

আজ বুধবার সন্ধ্যা সাড়ে ৭টায় গবেষণা গ্রন্থটির প্রকাশনা সংস্থা ইউপিএল’র অফিসিয়াল ফেসবুক পেজে লাইভ অনুষ্ঠানের মাধ্যমে এটি সম্প্রচার করা হয়। ঢাকা বিশ্বদ্যিালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক এবং সেন্টার ফর জেনোসাইড স্টাডিজের পরিচালক ড. ইমতিয়াজ আহমেদ অনুষ্ঠানে মডারেটর হিসেবে উপস্থিত ছিলেন। এ ছাড়া গ্রন্থের লেখক অধ্যাপক ড. জিয়া রহমান ও মনিরুল ইসলাম এবং সাবেক রাষ্ট্রদূত হুমায়ূন কবির আলোচনায় অংশ নেন।

গবেষণা গ্রন্থের প্রেক্ষাপট বর্ণনা করতে গিয়ে মনিরুল ইসলাম বলেন, ‘বাংলাদেশে আগে থেকেই জঙ্গিবাদ ছিল। ২০১৪ সালের দিকে আন্তর্জাতিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) কার্যক্রম শুরু করার পর তাদের কিছু অনুসারী এ দেশে ভিন্নমাত্রার জঙ্গিবাদের জন্ম দেয়। এ সময় তারা কিছু ঘটনা ঘটাতে থাকে। তাদের গ্রেপ্তারসহ নানা পদক্ষেপ গ্রহণ করতে থাকি আমরা। এরই মধ্যে সন্ত্রাসবাদ নিয়ে কাজ করা আন্তর্জাতিক বিভিন্ন সংস্থার সঙ্গেও আমাদের কার্যক্রম শুরু হয়।’

তিনি আরও বলেন, ‘আমাদের কাছে এখানকার ঘটনার কারণগুলো তারা জানতে চাইত। তাদের আমাদের পর্যবেক্ষণ জানানোর পর তারা বলত, তোমরা কী এগুলো অ্যাকাডেমিকভাবে গবেষণা করে বলছ? না হলে এর গ্রহণযোগ্যতা পাবে না। মূলত তখন থেকেই এই বিষয়ে বিস্তারিত অ্যাকাডেমিক গবেষণার বিষয়টি মাথায় আসে।’

অধ্যাপক জিয়া রহমানের অ্যাকাডেমিক জ্ঞান এবং নিজের পেশাগত অভিজ্ঞতা এ দুটির মিশেলে এই গবেষণাটিকে ভিন্ন মাত্রা যোগ করেছে বলে মনে করেন মনিরুল ইসলাম।

Comment here