২ দিবসে বিএনপির কর্মসূচি ঘোষণা - দৈনিক মুক্ত আওয়াজ
My title
রাজনীতি

২ দিবসে বিএনপির কর্মসূচি ঘোষণা

নিজস্ব প্রতিবেদক : মহান বিজয় দিবস এবং শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি। আজ শনিবার নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে দুই দিবস উপলক্ষে অনুষ্ঠিত দলের যৌথ সভা শেষে এ কর্মসূচির ঘোষণা দেন দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সভাপতিত্বে যৌথসভায় রুহুল কবির রিজভী ছাড়াও দলের যুগ্ম মহাসচিব মজিবুর রহমান সরোয়ার, সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, হাবিব উন নবী খান সোহেল, ঢাকা মহানগর বিএনপি (উত্তর ও দক্ষিণ) এবং বিএনপির অঙ্গ ও সহযোগী সংগঠনসমূহের কেন্দ্রীয় সভাপতি সাধারণ সম্পাদক ও আহবায়ক সদস্য সচিবরা উপস্থিত ছিলেন।

সভায় মহান বিজয় দিবস এবং শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে সর্বসম্মতিক্রমে নিম্নলিখিত কর্মসূচি গ্রহণ করা হয়-

বিজয় দিবসের কর্মসূচি-

নয়াপল্টনস্থ বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, আলোচনা সভা ও জাসাস এর উদ্যোগে সাংস্কৃতিক অনুষ্ঠান, ১৬ ডিসেম্বর ভোরে বিএনপির জাতীয় নেতৃবৃন্দসহ সকল পর্যায়ের নেতাকর্মীরা জাতীয় স্মৃতিসৌধে শহীদ বীর মুক্তিযোদ্ধাদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জ্ঞাপন এবং পুস্পস্তবক অর্পণ করবেন। সাভার জাতীয় স্মৃতিসৌধ থেকে ফিরে বিএনপির জাতীয় নেতৃবৃন্দসহ সকল পর্যায়ের নেতাকর্মীরা মহান স্বাধীনতার ঘোষক শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের মাজারে পুস্পার্ঘ্য অর্পণ ও সূরা ফাতেহা পাঠ করবেন।

দিবসটি উপলক্ষে বিএনপিরর উদ্যোগে ১৭ ডিসেম্বর একটি বিজয় র‌্যালি অনুষ্ঠানের সিদ্ধান্ত গ্রহণ করা হয়। উক্ত র‌্যালিতে ঢাকা মহানগর বিএনপিসহ সকল অঙ্গ ও সহযোগী সংগঠন অংশগ্রহণ করবে। দিবসটি উপলক্ষে দলের পক্ষ থেকে পোস্টার প্রকাশ এবং অঙ্গ ও সহযোগী সংগঠনগুলো নিজস্ব আঙ্গিকে কর্মসূচি প্রণয়ন করে তা বাস্তবায়ন করবে।

এ ছাড়া জাতীয়তাবাদী মুক্তিযোদ্ধা দল দেশের বরেণ্য মুক্তিযোদ্ধাদের সমন্বয়ে একটি আলোচনা সভার আয়োজন করবে। অনুরুপভাবে মহান বিজয় দিবস উপলক্ষে সারা দেশে স্থানীয় সুবিধানুযায়ী বিএনপি এবং এর অঙ্গ ও সহযোগী সংগঠনগুলো বিভিন্ন কর্মসূচি পালন করবে।

মহান বিজয় দিবস উপলক্ষে বিএনপি চেয়ারপারসনের গুলশানস্থ কার্যালয় এবং নয়াপল্টনস্থ বিএনপি কেন্দ্রীয় কার্যালয় আলোকসজ্জায় সজ্জিত করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়। পাশাপাশি দেশব্যাপী দলীয় কার্যালয়গুলোতেও আলোক সজ্জা করার প্রস্তাব গৃহীত হয়।

শহীদ বুদ্ধিজীবী দিবসের কর্মসূচি-

আগামী ১৪ ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে নয়াপল্টনস্থ বিএনপি কেন্দ্রীয় কার্যালয়সহ সারা দেশে দলীয় কার্যালয়গুলোতে জাতীয় পতাকা অর্ধঃনমিতকরণ ও কালো পতাকা উত্তোলন করা হবে। দিবসটি উপলক্ষে ঢাকাসহ সারা দেশে দলের উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হবে। ঢাকায় আাগামী ১৫ ডিসেম্বর সুপ্রীম কোর্ট বার মিলনায়তনে বেলা ২টায় আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

দিবসটি উপলক্ষে ১৪ ডিসেম্বর সকালে বিএনপির জাতীয় নেতৃবৃন্দ মিরপুরস্থ শহীদ বুদ্ধিজীবী মাজারে শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা ও পুষ্পার্ঘ্য অর্পণ করবেন।

মহান বিজয় দিবস এবং শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে যৌথসভায় গৃহীত কর্মসূচি সফল করতে ঢাকাসহ সারা দেশের বিএনপি এবং এর অঙ্গ ও সহযোগী সংগঠনের সকল পর্যায়ের নেতাকর্মীদের আহবান জানানো হয়েছে বলে জানান রুহুল কবির রিজভী।

বিএনপির এই নেতা বলেন, ‘যৌথসভায় বিএনপির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান, মহান স্বাধীনতার ঘোষক ও সাবেক রাষ্ট্রপতি শহীদ জিয়াউর রহমান বীর উত্তম এর প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে তার বিদেহী আত্মার মাগফিরাত কামনা করা হয়।’

সভায় বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে অন্যায়ভাবে মিথ্যা মামলায় সাজা দিয়ে কারারুদ্ধ করে রাখায় আবারও তীব্র নিন্দা জানানো হয়। পাশাপাশি গত ২৮ নভেম্বর ও ৫ ডিসেম্বর নির্ধারিত শুনানি পেছানোয় গভীর উদ্বেগ প্রকাশ করে অবিলম্বে দেশনেত্রীর নিঃশর্ত মুক্তির জোর দাবি জানানো হয়।

Comment here