৫ পয়সা কমলো বাসভাড়া - দৈনিক মুক্ত আওয়াজ
My title
সারাদেশ

৫ পয়সা কমলো বাসভাড়া

নিজস্ব প্রতিবেদক : প্রতি কিলোমিটারে বাসভাড়া মাত্র ৫ পয়সা কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আজ বুধবার বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) এ সিদ্ধান্ত নেয়। আগামীকাল বৃহস্পতিবার থেকে নতুন ভাড়া কার্যকর হবে। দেশে জ্বালানি তেলের দাম প্রতি লিটারে ৫ টাকা কমানোর পর বাসভাড়া কমানোর এই সিদ্ধান্ত নেওয়া হলো।

আজ বুধবার রাজধানীর বনানীতে বিআরটিএ’র সদর দপ্তরে সংস্থাটির চেয়ারম্যানের কার্যালয়ে পরিবহন খাতের নেতা ও বাসমালিকদের সঙ্গে বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়। বাসভাড়া কমানোর সিদ্ধান্তের বিষয় সাংবাদিকদের জানান সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এবিএম আমিন উল্লাহ নুরী।

বিআরটিএর সিদ্ধান্ত অনুযায়ী, দূরপাল্লার বাসে প্রতি কিলোমিটারের জন্য যাত্রীপ্রতি ভাড়া ৫ পয়সা কমিয়ে ২ টাকা ১৫ পয়সা নির্ধারণ করা হয়েছে। আর মহানগরে প্রতি কিলোমিটারের জন্য ৫ পয়সা কমিয়ে ২ টাকা ৪৫ পয়সা ঠিক করা হয়েছে। এ ছাড়া বাসে সর্বনিম্ন ভাড়া নির্ধারণ করা হয়েছে ১০ টাকা আর মিনিবাসে ৮ টাকা। আগেও সর্বনিম্ন বাসভাড়া ১০ টাকা ও ৮ টাকাই ছিল।

 

 

বৈঠকে বিআরটিএ’র পরিচালক (প্রশাসন) মো. আজিজুল ইসলাম, পরিচালক (অপারেশন) মো. লোকমান হোসেন মোল্লা, পরিচালক (ইঞ্জিনিয়ারিং) শীতাংশু শেখর বিশ্বাস, বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহসহ বিভিন্ন পরিবহনের মালিক, কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) প্রতিনিধি ও শ্রমিক নেতারা উপস্থিত ছিলেন।

এর আগে গত ৬ আগস্ট সর্বশেষ বাসভাড়া বাড়ানো হয়েছিল। তখন দূরপাল্লার বাসে প্রতি কিলোমিটারে ৪০ পয়সা বাড়িয়ে ২ টাকা ২০ পয়সা নির্ধারণ করা হয়। এক্ষেত্রে বাস ভাড়া বাড়ানো হয়েছিল ২২ শতাংশ। এ ছাড়া মহানগরীতে কিলোমিটার প্রতি ৩৫ পয়সা বাড়িয়ে ভাড়া ২ টাকা ৫০ পয়সা করা হয়। তাতে ভাড়া বৃদ্ধি পেয়েছে ১৬ দশমিক ২৭ শতাংশ।

আর মহানগর পর্যায়ে মিনিবাসের ক্ষেত্রে কিলোমিটারপ্রতি বাস ভাড়া ২ টাকা ৪০ পয়সা নির্ধারণ করা হয়। যা আগে ছিল ২ টাকা ১০ পয়সা। মহানগরীতে সর্বনিম্ন বাস ভাড়া ধরা হয়েছে ১০ টাকা এবং মিনিবাসে ৮ টাকা।

 

Comment here