৫-১০ টাকায় ছাগলের চামড়া, ফেলে দিচ্ছেন রাস্তায় - দৈনিক মুক্ত আওয়াজ
My title
সারাদেশ

৫-১০ টাকায় ছাগলের চামড়া, ফেলে দিচ্ছেন রাস্তায়

নিজস্ব প্রতিবেদক,সাতক্ষীরা : সাতক্ষীরায় ছাগলের চামড়া বিক্রি না করেই ফেলে দিচ্ছেন পশু মালিকরা। একদিকে প্রতিটি চামড়ার মূল্য ৫-১০ টাকা, অন্যদিকে ক্রেতা সংকট। ফেলে দেওয়া ছাড়া আপাতত বিকল্প উপায় নেই তাদের। সংশ্লিষ্ট চামড়া ব্যবসায়ীরা বলছেন, বিক্রির ব্যবস্থা না থাকায় চামড়া কিনলে লোকসান গুণতে হচ্ছে তাদের।

এদিন ক্রেতা সংকট থাকায় সাতক্ষীরার বিনেরপোতা বাইপাস সড়কের পাশে ছাগলের চামড়া ফেলে রাখতে দেখা যায়। প্রায় ৭০-৮০টি চামড়া পড়েছিল সেখানে। স্থানীয়রা জানান, মূল্য না পাওয়ায় ছাগলের চামড়াগুলো ফেলে দিয়েছেন পশু মালিক ও ব্যবসায়ীরা।

সাতক্ষীরার তালা সদরের শিবপুর গ্রামের আনার সরদার বলেন, ছাগলের চামড়া এখন কেউ কিনে না। সে কারণে কোরবানির পর চামড়া ফেলে দিয়েছি। আগে কোরবানির পর ছাগলের চামড়া কিনতে ব্যবসায়ীরা বাড়ি বাড়ি আসতো। এখন কেউ আসে না।

 

 

দেবহাটা উপজেলার পারুলিয়া গ্রামের ফরিদ হোসেন বলেন, এক ব্যবসায়ীকে দুটি ছাগলের চামড়া কিনতে বলেছিলাম। তিনি বলেছেন, চামড়া নিতে পারি। তবে দুই কেজি লবণ কেনার টাকা দিতে হবে। উপায় না দেখে চামড়া ফেলে দিয়েছি। কেউ কেউ মসজিদ-মাদ্রাসায় দান করেছেন।

ছাগল ও গরুর চামড়া কেনেন সাতক্ষীরার বড় বাজারের ব্যবসায়ী জামালউদ্দীন। তিনি বলেন, আমি ছাগলের চামড়া কিনছি ৫-১০ টাকায়। গরুর চামড়া ১০০-৬০০ টাকায় কিনছি। ছাগলের চামড়া কিনলে লোকসান গুণতে হচ্ছে। প্রসেসিং করতে করতে নষ্ট হয়ে যায়। গরুর চামড়াও লবণ দিয়ে প্রসেসিং করে রাখতে হয়। তার ওপর আবার আমাদের কাছ থেকে চামড়া কেনার ক্রেতা নেই। সরকার মূল্য নির্ধারণ করেছে ১০ টাকা ফুট হিসাবে। এজন্য লবণ দিতে হয় ১০ টাকার। আমাদের কাছ থেকে কারা চামড়া কিনবে এখনও জানি না।

তিনি জানান, গত ৩-৪ বছর ধরে চামড়ার কোনো ব্যবসা নেই, ক্রেতা নেই। বাকিতে যশোরের এক ব্যবসায়ীর কাছে চামড়া বিক্রি করেছিলাম। এখনও সেই টাকা দেয়নি। তবুও কিনে রাখছি দেখি কী হয়। সরকার বলে, চামড়া যেন নষ্ট না হয়। কিন্তু আমাদের কাছ থেকে কারা চামড়া কিনবে সেটি ঠিক করে না।

সাতক্ষীরা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের উপ পরিচালক নাজমুল হাসান বলেন, মাদ্রাসা-মসজিদ, এতিমখানা ও আড়তে লবণ দিয়ে কোরবানির চামড়া মজুদ রাখা হচ্ছে। ঈদের দিন বিকেলে আমরা পরিদর্শন করেছি। ছাগলের চামড়া ১০-১৫ টাকা ও আকারভেদে ৪০০-৬০০ টাকায় গরুর চামড়া কিনছেন ব্যবসায়ীরা। জেলায় আনুমানিক ২০ হাজার গরু কোরবানি হয়েছে। ছাগলের সংখ্যা এখনও জানতে পারিনি। এখন পর্যন্ত পশুর চামড়া ফেলে দিয়েছে এমন খবর আমরা পাইনি। এ বিষয়ে খোঁজ নেওয়া হবে।

 

Comment here