৮৮০ কোটি ডলারের তহবিল টিকা খাতে - দৈনিক মুক্ত আওয়াজ
My title
সারাদেশ

৮৮০ কোটি ডলারের তহবিল টিকা খাতে

দৈনিক মুক্ত আওয়াজ ডেস্ক : বিশ্ব জনস্বাস্থ্যের জন্য টিকা ও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে আটশ ৮০ কোটি ডলারের তহবিল হয়েছে বহু দেশের অংশগ্রহণে। যুক্তরাজ্য সরকারের আয়োজনে টিকা নিয়ে বৈশ্বিক ভার্চুয়াল সম্মেলনে এ ঘোষণা দেওয়া হয়েছে। গতকাল এ খবর দেয় আনাদোলু এজেন্সি।

টিকা ও রোগ প্রতিরোধের বৈশ্বিক জোট (গ্যাভি) বৃহস্পতিবার অনলাইনে ওই সম্মেলন করে। আনাদোলু এজেন্সি জানিয়েছে, ৭৪০ কোটি ডলারের তহবিলের লক্ষ্যমাত্রা ছিল। তা ছাড়িয়ে জোটের দেশগুলো আরও প্রায় দেড়শ কোটি ডলার বেশি তহবিল সংগ্রহ করতে পেরেছে।

২০২৫ সাল নাগাদ হাম, পোলিও ও ডিপথেরিয়ার মতো রোগের বিরুদ্ধে বিশ্বের দরিদ্রতম দেশগুলোর শিশুদের রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়াতে ও বিশ্বজুড়ে করোনা ভাইরাস প্রতিরোধে অবকাঠামো নির্মাণসহ স্বাস্থ্য সেবার সহায়তায় এই তহবিল ব্যয় হবে।

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের সঞ্চালনায় ভার্চুয়াল সম্মেলনে ৩৫ রাষ্ট্রপ্রধান অংশ নেন। মোট ৫২টি দেশের সঙ্গে বৈশ্বিক স্বাস্থ্য সংস্থা, বেসরকারি খাত, ভ্যাকসিন প্রস্তুতকারক ও সুশীল সমাজের প্রতিনিধিরাও এতে যোগ দেন।

জনসন বলেছেন, ‘আমাদের জীবনকালের সর্ববৃহৎ সাধারণ লক্ষ্য তথা বর্তমান ও ভবিষ্যৎ প্রজন্মের জন্য রোগের বিরুদ্ধে মানবতার বিজয় অর্জনে একসঙ্গে দাঁড়িয়েছি।’

করোনা ভাইরাসকে নির্মূল করতে হলে একটি টিকার জন্য আমাদের সমন্বিত প্রচেষ্টার দিকে মনোযোগ দিতে হবে। এটাও নিশ্চিত করতে হবে, দেশগুলো, ওষুধ কোম্পানিগুলো এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতো বৈশ্বিক সংস্থাগুলো এক স্বার্থে এগোতে হবে।’

২০ বছর ধরে গ্যাভি কাজ করছে। বিশ্বের দরিদ্র দেশগুলোর জন্য টিকা তৈরি ও সরবরাহে তারা কাজ করে।

Comment here