ফেসবুকের ১০ টি অভিনব তথ্য! - দৈনিক মুক্ত আওয়াজ
My title
আন্তর্জাতিক

ফেসবুকের ১০ টি অভিনব তথ্য!

সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর মধ্যে সবচেয়ে জনপ্রিয় হলো ফেসবুক। চলুন জেনে নেয়া যাক এই ফেসবুকের কিছু অভিনব এবং অজানা কিছু তথ্য।

১. ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ যখন হার্ভাড বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করতেন তখন তার ইচ্ছা ছিল এমন একটি সাইট তৈরি করার যা ব্যবহারকারীদের চেহারা তুলনা করতে পারবে। অর্থাৎ আপনি বেছে নিতে পারবেন কে বেশি সুদর্শন।

স্বাভাবিকভাবেই জাকারবার্গের এই আইডিয়া হার্ভার্ডের কর্মকর্তাদের প্রভাবিত করতে পারেনি। যার দরুন তার প্রকল্প বন্ধ করে দেয়া হয় এবং তাকে বহিষ্কারের হুমকি দেয়া হয়।

২. এরপরও দমে যাওয়ার পাত্র নন জাকারবার্গ। তার দ্বিতীয় আইডিয়া ছিলো অনলাইনে পড়াশোনা করা শিক্ষার্থীদের নির্দেশনা তৈরি করা। যার নাম হবে ‘দিফেসবুক’। যদিও এটি পরবর্তীতে কেবল হার্ভার্ডের ছাত্রদের জন্য একটি একচেটিয়া নির্দেশনা হিসেবে ব্যবহৃত হতে থাকে।

৩. শুরুতে এত জনপ্রিয়তা অর্জন করতে পারেনি ফেসবুক।  তৈরির পরপর আইনি জটিলতায় জড়িয়ে পড়েন জাকারবার্গ। তারই হার্ভাডের সহকর্মী দিব্য নরেন্দ্র, ক্যামেরন উইঙ্কলেভস এবং টাইলার উইঙ্কলেভস তাদের আইডিয়া চুরির অভিযোগে জাকারবার্গের বিরুদ্ধে মামলা করেন। কয়েক বছর ধরে চলমান থাকে মামলা এবং পরে দিব্য ও উইঙ্কলেভস ব্রাদারসকে ৬৫ মিলিয়ন ডলার পরিশোধ করেন জাকারবার্গ। শুধু তাই নয় ফেসবুকের শেয়ারও তাদেরকে দেন জাকারবার্গ।

৪. ফেসবুক বিশ্বে জনপ্রিয়তার দিক থেকে তৃতীয়। গুগল এবং ইউটিউবের পরেই এর অবস্থান।

৫. পুরুষের থেকে নারীরাই সবথেকে বেশি ফেসবুক ব্যবহার করেন। রিসার্চ বলে ফেসবুক ইউজারদের মধ্যে শতকরা ৭৫ ভাগ নারী।
৬. ফেসবুক ব্যবহারকারীরা আড়াইশ বিলিয়ন ছবি এ যাবতকাল আপলোড করেছেন। অর্থাৎ দৈনিক প্রায় সাড়ে তিনশ মিলিয়ন ছবি আপলোড করে ফেসবুক ব্যবহারকারীরা।

৭. ২০১৫ সালের তথ্যে দেখা যায় শতকরা ৭১ ভাগ তরুণ- তরুণী ফেসবুকের ব্যবহারকারী। কিন্তু আজকের দিনে এসে সে সংখ্যা দাঁড়ায় ৫১ ভাগে। অপরদিকে অপেক্ষাকৃত বয়স্ক ফেসবুক ইউজারের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে।

৮. ফেসবুকের যাবতীয় আকাউন্ট গুলোর মধ্যে শতকরা ৩৮ ভাগই এশিয়া মহাদেশের। ইন্দোনেশিয়া, ভারত এবং ফিলিপাইন্স এ সব থেকে বেশি ব্যবসা করেছে ফেসবুক।
৯. জানলে অবাক হবেন ফেসবুক ব্যবহারকারীদের মধ্যে শুধুমাত্র অর্ধেক ইংরেজি ভাষায় কথা বলতে পারেন।
১০. ব্যবহারকারীরা রোজ গড়ে ৫৮ মিনিট সময় ফেসবুকে ব্যয় করেন। তবে প্রতিটা কন্টেন্টের পেছনে একজন ইউজার কিন্তু বেশি সময় ব্যয় করেন তা কিন্তু নয়। বরং ফিডে আসা প্রতিটি কন্টেন্টে একজন ইউজার মাত্র ১.৭ সেকেন্ড সময় ব্যয় করেন।

সূত্র: সার্চ ইঞ্জিন জার্নাল

Comment here