‘ইয়াবা সম্রাট’ আমিন হুদার মৃত্যু - দৈনিক মুক্ত আওয়াজ
My title
সারাদেশ

‘ইয়াবা সম্রাট’ আমিন হুদার মৃত্যু

নিজস্ব ও ঢামেক প্রতিবেদক : চিকিৎসাধীন অবস্থায় মাদক মামলার সাজাপ্রাপ্ত কয়েদি, ‘ইয়াবা সম্রাট’ খ্যাত আমিন হুদা (৪৬) মারা গেছেন। আজ শুক্রবার দুপুর ১টার দিকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

ঢাকা কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার ইকবাল কবীর চৌধুরী বিষয়টি নিশ্চিত করেন।

পুলিশ জানায়, মৃত আমিন হুদা গুলশান-২-এর ৫৭ নম্বর রোডের ১১/বি নম্বর বাসার ডা. জুলফিকার হুদার সন্তান। তিনি বিতর্কিত ব্যবসায়ী আজিজ মোহাম্মদ ভাইয়ের ভাগ্নে।

ইকবাল কবীর চৌধুরী জানান, অসুস্থবোধ করায় আমিন হুদাকে গত বছরের ১ আগস্ট বিএসএমএমইউ’তে ভর্তি করে ঢাকা কেন্দ্রীয় কারাগার কর্তৃপক্ষ। তার লাশ ময়নাতদন্তের জন্য ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল মর্গে রাখা হয়েছে। আইনি প্রক্রিয়া শেষ করে তার লাশ পরিবারের কাছে হস্তান্তর করা হবে।

২০০৭ সালের ২৫ অক্টোবর গুলশানের দুটি বাড়িতে অভিযান চালিয়ে পাঁচ কেজি ইয়াবা ট্যাবলেট, ইয়াবা তৈরির কাঁচামাল ও রাসয়নিক, যন্ত্রপাতি এবং ভিওআইপি সরঞ্জাম উদ্ধার করে র‌্যাব। তখন এম বি মাল্টিকেয়ার টেকনোলজি লিমিটেডের শীর্ষ কর্মকর্তা আমিন হুদা ও তার কর্মচারী আহসানুল গ্রেপ্তার করা হয়।

দেশব্যাপী মরণনেশা ইয়াবা ছড়িয়ে পড়ার পেছনে আমিন হুদার হাত রয়েছে বলে তখন তদন্তে বেরিয়ে আসে। তখন থেকেই আমিন ‘ইয়াবা সম্রাট’ নামে পরিচিতি পান।

ওই ঘটনায় আমিন হুদার বিরুদ্ধে মাদক আইনে দুটি মামলা হয়। পাঁচ বছর ধরে বিচার চলার পর ২০১২ সালের ১৫ জুলাই আমিন হুদা ও আহসানুল হককে কয়েকটি ধারায় মোট ৭৯ বছর করে সশ্রম কারাদণ্ড দেন আদালত।

ওই রায়ের বিরুদ্ধে হাই কোর্টে আপিল করে জামিন পেলেও আপিল বিভাগ পরে সেই জামিন বাতিল করে। ২০১৩ সালের জুনে আবার কারাগারে পাঠানো হয় হুদাকে। এরপর থেকে কারাগারে কাটালেও এর মধ্যে কয়েক দফায় প্রায় তিন বছর সময় আমিন হুদা হাসপাতালে থেকেছেন।

Comment here