কার কাঁধে উঠছে মাশরাফির দায়িত্ব? - দৈনিক মুক্ত আওয়াজ
My title
ক্রিকেটখেলাধুলা

কার কাঁধে উঠছে মাশরাফির দায়িত্ব?

ক্রীড়া প্রতিবেদক,সিলেট থেকে : জাতীয় ক্রিকেট দলে মাশরাফি বিন মোর্ত্তজা অধ্যায়ের সমাপ্তি হচ্ছে সিলেটে। অবিশ্বাস্য ক্যারিয়ার বর্ণাঢ্যভাবেই শেষ করেছেন ক্যাপ্টেন ফ্যান্টাসটিক। অধিনায়ক মাশরাফির বিদায় হয়েছে। তবে খেলোয়াড় মাশরাফি হয়তো ফিরবেন। কোটি টাকার প্রশ্ন হলো- এবার বাংলাদেশের অধিনায়ক হচ্ছেন কে? কার কাঁধে উঠছে মাশরাফির দায়িত্ব?

আসছে এপ্রিলে পাকিস্তানের একমাত্র ওয়ানডে রয়েছে। মুশফিকুর রহিম যাবেন না বলে জানিয়ে দিয়েছেন। আজ শুক্রবার তৃতীয় ও শেষ ওয়ানডে ম্যাচে ছিলেন না এই টাইগার উইকেটরক্ষক ও ব্যাটসম্যান। তাহলে পাকিস্তান সফরে অধিনায়ক কে হতে পারেন?

ধারণা করা হচ্ছে- তামিম ইকবাল নয়তো মাহমুদউল্লাহ হতে পারেন বাংলাদেশের নতুন ওয়ানডে অধিনায়ক।

গত বৃহস্পতিবার সিলেটের সংবাদ সম্মেলনে কক্ষে ওয়ানডে অধিনায়ক পদ থেকে পদত্যাগ করেন মাশরাফি। এরপর থেকেই বাংলাদেশের নতুন অধিনায়ক নিয়ে জল্পনা-কল্পনা শুরু হয়। মাহমুদউল্লাহ ও তামিমের কথাই উঠে আসে বারবার। মাশরাফি অবশ্য তামিম, মাহমুদউল্লাহ ও মুশফিক; তিনজনকেই নেতৃত্বের জন্য যোগ্যতা সম্পন্ন বলে আখ্যা দিয়েছেন।

পাকিস্তানের ওই ওয়ানডে দলটি কেমন হবে সেটার জন্য জিম্বাবুয়ের বিপক্ষে শেষ ম্যাচে নতুন দুজন আফিফ ও নাইমকে পরখ করে দেখা। তবে এরপর দীর্ঘদিন ওয়ানডে ম্যাচ থাকবে না। আবার মাশরাফি অধিনায়কত্ব ছাড়ার দিন বলেছেন, ‘ ২০২৩ বিশ্বকাপকে সামনে রেখে বাংলাদেশ এখন থেকেই প্রস্তুতি নেবে।’ ফলে বাংলাদেশ এখন থেকেই যে ভাবছে সেটা বোঝাই যাচ্ছে।

মাশরাফিকে ছাড়া সঠিক কম্বিনেশন তৈরি করতে কাজ করবে বাংলাদেশ। তরুণদের নিয়ে ও অভিজ্ঞদের যথাযোগ্য সম্মান দিয়েই দল গড়া হবে। অনেকে মেহেদী হাসান মিরাজের কথাও বলছে অবশ্য। তবে পাকিস্তান সফরে অধিনায়ক কে হবেন, সেটার ঘোষণা আসবে ৮ মার্চে বিসিবি বোর্ড মিটিংয়ে। সে পর্যন্ত বাংলাদেশের নতুন অধিনায়ক নিয়ে জল্পনা-কল্পনা শেষ হবে না।

 

Comment here