ঈদের ছুটিতে সাইবার হামলার ব্যাপারে সতর্কতা জারি - দৈনিক মুক্ত আওয়াজ
My title
সারাদেশ

ঈদের ছুটিতে সাইবার হামলার ব্যাপারে সতর্কতা জারি

বাংলাদেশ সরকারের কম্পিউটার ইনসিডেন্ট রেসপন্স টিম (সিআইআরটি) ঈদুল আজহার ছুটিতে সম্ভাব্য সাইবার আক্রমণের ঝুঁকির ব্যাপারে সরকার ও আর্থিক প্রতিষ্ঠানগুলোকে সতর্ক থাকতে বলেছে।

সিআইআরটি টিমের প্রকল্প পরিচালক মোহাম্মদ সাইফুল আলম খানের সই করা বিজ্ঞপ্তিতে এ সতর্কতা জারি করা হয়।

বিজ্ঞপ্তিতে সম্ভাব্য সাইবার হামলার ব্যাপারে কম্পিউটার ইনসিডেন্ট রেসপন্স টিম দুটি দেশের নাম উল্লেখ করেছে। দেশ দুটি হলো ভারত ও উত্তর কোরিয়া।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সাইবার আক্রমণের মাধ্যমে র‍্যানসামওয়্যার, ডিডস অ্যাটাক, ব্রুট ফোর্স অ্যাটাক, ওয়েব অ্যাটাক, কাস্টম ম্যালওয়্যার পেলোডের ব্যবহার, ডিফেসমেন্ট, সিঙ্কহোল বটনেট, সংবেদনশীল তথ্য প্রকাশ করে দেওয়ার ঘটনা ঘটতে পারে। এ ছাড়া সরকার ও সামরিক সংস্থা, গুরুত্বপূর্ণ তথ্য অবকাঠামো (সিএলএস), আইন প্রয়োগকারী সংস্থা, ব্যাংক এবং ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান, ওষুধ উৎপাদনকারী, বিদ্যুৎ, শিক্ষাপ্রতিষ্ঠান, খুচরা বেচাকেনা ও শিল্পখাতের বিভিন্ন প্রতিষ্ঠান সাইবার হামলার ঝুঁকিতে রয়েছে।

advertisement…

এ জন্য ঈদের ছুটির সময় ২৪ ঘণ্টা নেটওয়ার্ক অবকাঠামোর নিরাপত্তা নিশ্চিতের পরামর্শ দিয়েছে সার্ট। সাইবার হামলা এড়াতে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের অবকাঠামোর নিরাপত্তা নিশ্চিত করতে কিছু পরামর্শও দেওয়া হয়েছে।

সেগুলো হলো তথ্য আদান–প্রদানে সন্দেহজনক বিষয়ে সতর্ক থাকা। মুঠোফোন ব্যবহারকারীদের ইন্টারনেট ব্রাউজ করার সময় সতর্ক থাকার পাশাপাশি অপরিচিতি সাইটে প্রবেশ করা ও কিছু ডাউনলোড করা থেকে বিরত থাকা। নেটওয়ার্ক কাঠামো যেন নিরাপদ থাকে এবং ইন্টারনেটে প্রকাশ না পায়। গ্রাহকদের শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহারে উৎসাহ দেওয়া। নিজেদের অবকাঠামোর দুর্বলতা মূল্যায়ন–সংক্রান্ত নিরীক্ষা করা এবং সন্দেহজনক কোনো কিছু নজরে এলে বিজিডি ই–গভ সার্টকে জানানো।

Comment here