এক্সপ্রেসওয়ের নকশা নিয়ে বিপত্তি - দৈনিক মুক্ত আওয়াজ
My title
সারাদেশ

এক্সপ্রেসওয়ের নকশা নিয়ে বিপত্তি

তাওহীদুল ইসলাম : ঢাকা-মাওয়া-ভাঙ্গা এক্সপ্রেসওয়ে উদ্বোধন হয় ২০২০ সালের ১২ মার্চ। কিন্তু এ প্রকল্পের সব কাজ শেষ হয়নি। এ জন্য নতুন করে প্রকল্প নেওয়া হয়। নতুন সংযোজিত অংশগুলো হলো- মাওয়া রাউন্ড অ্যাবাউট এবং পাচ্চর রাউন্ড অ্যাবাউট পুনঃডিজাইন ও নির্মাণ, ফুটওভার ব্রিজ নির্মাণসহ আনুষঙ্গিক কাজ। এর মধ্যে ঢাকা-মাওয়া-পাচ্চর-ভাঙ্গা এক্সপ্রেসওয়ের পাচ্চর রাউন্ড অ্যাবাউট নিয়ে বিপত্তি দেখা দিয়েছে। ইতোমধ্যে দুর্ঘটনার শঙ্কা থেকে ভেঙে ফেলা হয়েছে রাউন্ড অ্যাবাউটটি। এদিকে সংশ্লিষ্ট অ্যাপ্রোচ সড়কের কাজ বন্ধের ব্যাখ্যা চেয়েছে অনুমিত হিসাব সংক্রান্ত সংসদীয় কমিটি।

সংশ্লিষ্ট সূত্র জানায়, এক্সপ্রেসওয়ের পাচ্চর মোড় থেকে শিবচরগামী যানবাহন আসা-যাওয়ার জন্য উভয় পাশে সার্ভিস সড়কে ইন্টারসেকশনের ডিজাইন নিয়েই মূলত জটিলতা। পাচ্চর মোড় থেকে শিবচর উপজেলায় অ্যাপ্রোচ সড়কের কাজ কার নির্দেশনায় বন্ধ হয়েছে তা সম্প্রতি জানতে চেয়েছে সংসদের অনুমিত হিসাব সম্পর্কিত কমিটি। পরে এ নিয়ে সড়ক ও জনপথ (সওজ) অধিদপ্তরের কারিগরি দল সরেজমিন পরিদর্শন করে মন্ত্রণালয়ে প্রতিবেদন জমা দেয়।

সেখানে বলা হয়, পাচ্চর রাউন্ড অ্যাবাউট থাকাবস্থায় সড়ক দুর্ঘটনা ঘটত। এ জন্য সেটি অপসারণ করা হয়। ঢাকা-মাওয়া-পাচ্চর-ভাঙ্গা একটি এক্সপ্রেসওয়ে বিবেচনায় সড়কে যাতায়াতকারী যানবাহনের নিরাপত্তার বিষয়টি গুরুত্ব দেয়। ওই এলাকার গাড়ি চলাচলের সার্বিক পরিস্থিতি যাচাই-বাছাই করে কারিগরিভাবে উপযুক্ত ডিজাইন তৈরি করে সমস্যাগুলোর সমাধান নিশ্চিত করা হবে। সে জন্য স্বল্প ও মধ্যমেয়াদি কার্যক্রম চলমান।

এ বিষয়ে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব নজরুল ইসলামের বক্তব্য পাওয়া যায়নি। তবে সওজ জানিয়েছে, সংসদের অনুমিত হিসাব সম্পর্কিত কমিটি পাচ্চর মোড় থেকে শিবচর উপজেলার অ্যাপ্রোচ সড়কের কাজ বন্ধ থাকা নিয়ে জানতে চাওয়ার পর ৬ সদস্যবিশিষ্ট তদন্ত কমিটি গঠন করে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ। কমিটির প্রতিবেদনে বলা হয়, সওজ অধিদপ্তরের টেকনিক্যাল সার্ভিসেস উইং মালিগ্রাম ও পুলিয়াবাজার পয়েন্টের ওভারপাস, বাসস্ট্যান্ডসহ অন্যান্য সুবিধাদি পর্যবেক্ষণ করে মতামত দিয়েছে। তারা বলেছে, পাচ্চর পয়েন্টে গাড়ি মহাসড়কের এপার-ওপার যাতায়াতসহ প্রয়োজনীয় বাসস্ট্যান্ড ও আনুষঙ্গিক সুবিধাদি স্থাপনের জন্য প্রয়োজনীয় পরিকল্পনা করতে হবে। পাচ্চর ইন্টারসেকশন পয়েন্টটি বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ নির্মিত এক্সপ্রেসওয়ে ও সওজের আওতায় নির্মিত এক্সপ্রেসওয়ের সংযোগস্থল। ওই পয়েন্টে সেতু কর্তৃপক্ষের একটি রাউন্ড অ্যাবাউট নির্মাণ করা ছিল। পাচ্চর বাজারটি ওই রাউন্ড অ্যাবাউট থেকে প্রায় ৫০০ মিটার দূরে অবস্থিত। ওই বাজারের পূর্ব পাশে শিবচরের যানবাহন চলাচলের সংযোগ সড়ক আছে।

ইতিপূর্বে গাড়িগুলো পাচ্চর রাউন্ড অ্যাবাউটটি ব্যবহার করে শিবচরে যাতায়াত করত। দুটি সংস্থার সংযোগস্থল হওয়ায় কোনো বিভাগই মালিগ্রাম ও পুলিয়াবাজারের মতো ফ্লাইওভারসহ বহির্গমন ও আগমন ব্যবস্থা প্রকল্পে সংস্থান করেনি। ফলে ঘন ঘন দুর্ঘটনা ঘটায় পাচ্চর রাউন্ড অ্যাবাউটটি ভেঙে এক্সপ্রেসওয়ের সঙ্গে সংযোগ দেওয়া হয়। তা ছাড়া অস্থায়ী বহির্গমন ও আগমনের ব্যবস্থা করা হয়। এক্ষেত্রে আগে পাচ্চর রাউন্ড অ্যাবাউটের কোনো ডিজাইন করা হয়নি। বর্তমানে মধ্যমেয়াদি সমাধান হিসাবে শিবচরগামী গাড়ি আসা-যাওয়ার জন্য সার্ভিস রোডে ইন্টারসেকশন ডিজাইন করা হয়েছে। এ নিয়ে সওজের কারিগরি উইংয় বৈঠকও করেছে। ওই ডিজাইন অনুযায়ী পদ্মা সেতু চালুর আগেই কাজটি শেষ হবে বলে আশা ব্যক্ত করে সওজ।

জানা গেছে, এক্সপ্রেসওয়ে নির্মাণ, সড়ক নিরাপত্তা, পার্শ্ববর্তী এলাকার সাধারণ মানুষ ও যানবাহনের নির্বিঘ্ন চলাচল ইত্যাদির তত্ত্বাবধান করছে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ। এই এক্সপ্রেসওয়ের পাচ্চর মোড় থেকে শিবচরগামী গাড়ি চলাচলের জন্য উভয় পাশে সার্ভিস সড়কে ইন্টারসেকশন ডিজাইনটি জাতীয় সংসদের চিফ হুইপ নূরে আলম চৌধুরীর কাছে তুলে ধরেন সওজ কর্মকর্তারা। কীভাবে এক্সপ্রেসওয়ে থেকে যানবাহন ওঠানামা করবে তার ব্যাখ্যা দেওয়া হয় সেখানে। পদ্মা সেতু থেকে ভাঙ্গাগামী বাম দিকের গোল চত্বর সঠিক বলে মতামত দেন চিফ হুইপ। এরপর ডান দিকের গোল চত্বরের ব্যাপারে কেওড়াকান্দি পুরাতন ফেরিঘাটের সড়ককে গুরুত্ব না দিয়ে চত্বরের ব্যাস যথাযথভাবে নির্মাণের ডিজাইন সংশোধনের পরামর্শ দেন তিনি। ইতিমধ্যে ডিজাইন সংশোধন করা হয়েছে। পাচ্চরের পরে দত্তপাড়ায় নির্মিত ইলিয়াস আহম্মেদ চৌধুরী ট্রমা সেন্টারের কাছে একটি ফুটওভার ব্রিজ নির্মাণের নির্দেশনা দেন তিনি। এরই মধ্যে সেই ফুটওভার ব্রিজ নির্মাণের ব্যবস্থা করেছে সওজ।

সওজ আরও জানিয়েছে, মাদারীপুর জেলার আড়িয়ল খাঁ ব্রিজ এলাকায় আন্তর্জাতিকমানের শেখ হাসিনা ক্রীড়া কমপ্লেক্স নির্মাণ করা হবে। সেখানে যাতায়াতকারী যানবাহনের জন্য এক্সপ্রেসওয়ে থেকে সুচারুভাবে বহির্গমন ও আগমনের ব্যবস্থা নেওয়ার পরামর্শ দিয়েছেন সংসদের চিফ হুইপ। বিষয়টি যাচাই-বাছাই করে ভবিষ্যতে ব্যবস্থা নেওয়া হবে।

 

Comment here