এসএসসি ও এইচএসসি পরীক্ষা কবে, জানালেন শিক্ষামন্ত্রী - দৈনিক মুক্ত আওয়াজ
My title
সারাদেশ

এসএসসি ও এইচএসসি পরীক্ষা কবে, জানালেন শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : স্থগিত হওয়া ২০২২ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষা আগামী ১৫ সেপ্টেম্বর থেকে শুরু হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এ সময় এইচএসসি পরীক্ষা নভেম্বরে শুরুর কথাও জানান তিনি।

আজ রোববার মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এসএসসি ও সমমান পরীক্ষা সংক্রান্ত এক ব্রিফিংয়ে শিক্ষামন্ত্রী এসব তথ্য জানান।

এর আগে, গত ১৯ জুন থেকে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরুর কথা ছিল। তবে সিলেট, সুনামগঞ্জসহ কয়েকটি অঞ্চলে ভয়াবহ বন্যার কারণে পরীক্ষা স্থগিত করা হয়। এর ফলে এইচএসসি পরীক্ষাও পেছানো হয়।

ব্রিফিংয়ে শিক্ষামন্ত্রী বলেন, ‘সিলেটে বন্যার কারণে দক্ষিণাঞ্চলেও বন্যা হওয়ার আশঙ্কা রয়েছে। সেকারণে আগস্ট মাসকে বাদ দিয়ে সেপ্টেম্বরের মাঝামাঝি সময়ে আমরা পরীক্ষা শুরু করতে যাচ্ছি। কারণ আগস্টে বন্যা হলেও সেপ্টেম্বরের ৮-১০ তারিখ পর্যন্ত… আমাদের অতীত অভিজ্ঞতা বলে যে, সেই পর্যন্ত চলে। সে কারণে সার্বিক পরিস্থিতি বিবেচনায় আমরা আশা করছি, আগামী ১৫ সেপ্টেম্বর থেকে এসএসসি, দাখিল ও সমমানের পরীক্ষা শুরু হবে।’

এ ব্যাপারে শিক্ষাবোর্ডগুলো পরীক্ষার বিস্তারিত সূচি প্রকাশ করবে বলেও জানান দীপু মনি।

এইচএসসির পরীক্ষার ব্যাপারে শিক্ষামন্ত্রী বলেন, এসএসসি এবং এইচএসসি দুটি পরীক্ষার মাঝে বোর্ডগুলোর প্রস্তুতি নেওয়ার জন্য দুই মাসের সময় প্রয়োজন হয়। কিন্তু এবার বোর্ডগুলোকে একটু বেশি কষ্ট করতে হবে। তাদের ৪৫ দিনের মধ্যে প্রস্তুতি শেষ করতে হবে। অর্থাৎ নভেম্বরের শুরুতেই এইচএসসি পরীক্ষা নিতে পারবো।

 

Comment here