করোনার উপসর্গ থাকা রোগীদের পরীক্ষা করবে গণস্বাস্থ্য - দৈনিক মুক্ত আওয়াজ
My title
সারাদেশ

করোনার উপসর্গ থাকা রোগীদের পরীক্ষা করবে গণস্বাস্থ্য

নিজস্ব প্রতিবেদক : জ্বর, সর্দি, কাশি ও গলাব্যথাসহ করোনার উপসর্গ থাকা রোগীদের পরীক্ষা করার সিদ্ধান্ত নিয়েছে গণস্বাস্থ্য কেন্দ্র। ইতিমধ্যে ধানমন্ডিতে তাদের কেন্দ্রে রোগীদের রক্তের নমুনা সংগ্রহের জন্য একটি কক্ষ তৈরি করা হয়েছে।

আগামী বুধবার বা বৃহস্পতিবার থেকে এটি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হবে। আজ শুক্রবার গণস্বাস্থ্য কেন্দ্রের জনসংযোগ কর্মকর্তা মো. ফরহাদ এ তথ্য জানান।

ফরহাদ বলেন, ‘জ্বর, সর্দি, কাশি ও গলাব্যথার রোগী করোনাভাইরাসে আক্রান্ত কি না, তা জানতে রোগীদের ব্লাড স্যাম্পল নেওয়া হবে গণস্বাস্থ্য কেন্দ্রের তৈরি করা কক্ষে। এতে যে কক্ষে রোগীর রক্তের নমুনা নেওয়া হবে তা আলাদা থাকবে গ্লাস দিয়ে। অপর পাশে বসে রক্তের নমুনা সংগ্রহ করবে টেকনিশিয়ানরা। রক্তের নমুনা নেওয়ার পর দুজন দুদিকে চলে যাবে। রোগীর বাইরে অন্য কাউকে ওই কক্ষে যেতে দেওয়া হবে না।’

গণস্বাস্থ্য কেন্দ্রের এই কর্মকর্তা আরও বলেন, ‘করোনাভাইরাস সংক্রমণের কিট তৈরির কাজ চলছে। তা চলতি সপ্তাহে সরকারের কাছে হস্তান্তর করা হবে। এরপর গণস্বাস্থ্য কেন্দ্র সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুমতি নিয়ে এ টেস্ট শুরু করবে।’

ফরহাদ জানান, গণস্বাস্থ্য কেন্দ্র দুস্থ, অসহায় মানুষের মাঝে ত্রাণ বিতরণ করছে। করোনাভাইরাস শনাক্তের কিট তৈরি করছে। এখন টেস্ট করার দিকে নজর দিয়েছে। করোনাভাইরাসের এ মহাদুর্যোগকালে মানুষের জন্য যা কিছু করা যায় সম্ভাব্য সবকিছুই করার জন্য প্রস্তুত গণস্বাস্থ্য কেন্দ্র।

Comment here