করোনা নিয়ে নতুন করে ‘বিপদে’ ভারত - দৈনিক মুক্ত আওয়াজ
My title
আন্তর্জাতিক

করোনা নিয়ে নতুন করে ‘বিপদে’ ভারত

অনলাইন ডেস্ক : ভারতে করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে ৮০ শতাংশের মধ্যেই কোনো উপসর্গ দেখা যায়নি। আজ সোমবার ভারতের স্বাস্থ্য গবেষণা কাউন্সিলের বরাত দিয়ে এমন তথ্য জানিয়েছে আনন্দবাজার পত্রিকা

ভারতের স্বাস্থ্য গবেষণা কাউন্সিলের (আইসিএমআর) গবেষক রমণ আর গঙ্গাখেড়কর বলেন, ‘এখন পর্যন্ত যতজন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন, তাদের ৮০ শতাংশের মধ্যেই কোনো উপসর্গ দেখা যায়নি। তাই উপসর্গহীনদের কীভাবে শনাক্ত করা যাবে, তাই এখন আমাদের প্রধান দুশ্চিন্তা হয়ে দাঁড়িয়েছে। কারণ সংক্রমিত ব্যক্তি যাদের সংস্পর্শে এসেছেন, জনে জনে গিয়ে তাদের পরীক্ষা করে দেখা ছাড়া আর কোনোভাবে নতুন করে কেউ সংক্রমিত হয়েছেন কি না, তা বোঝার উপায় নেই।’

বিষয়টি উদ্বেগজনক উল্লেখ করে গঙ্গাখেড়কর জানান, ভারতের মতো দেশে উপসর্গহীনদের জনে জনে পরীক্ষা করা অসাধ্য। তাই সংক্রমিত ব্যক্তিরা কার কার সংস্পর্শে এসেছেন, এই মুহূর্তে তা খুঁজে বের করা ছাড়া আর কোনো উপায় নেই।

সংক্রমিতদের চিহ্নিত করতে আগামী মে মাসের দ্বিতীয় সপ্তাহেই অন্য কোনো উপায় বের করা যাবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন গবেষক রমণ আর গঙ্গাখেড়কর।

উল্লেখ্য, প্রায় একমাস ধরে লকডাউনের মধ্যে থাকা ভারতে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা প্রায় ১৮ হাজার। যার মধ্যে প্রাণ হারিয়েছেন ৫৫৯ জন।

Comment here