কুড়িগ্রামের সোনাহাট স্থলবন্দর দীর্ঘ ৩ মাস বিরতির পর আমদানি-রপ্তানি শুরু - দৈনিক মুক্ত আওয়াজ
My title
সারাদেশ

কুড়িগ্রামের সোনাহাট স্থলবন্দর দীর্ঘ ৩ মাস বিরতির পর আমদানি-রপ্তানি শুরু

সাজাদুল ইসলাম,কুড়িগ্রাম প্রতিনিধি :কুড়িগ্রামের সোনাহাট স্থলবন্দর করোনা ভাইরাসের বিস্তার ঠেকাতে গত ১৫ মার্চ থেকে বন্দরটিতে আমদানি রপ্তানি বন্ধ রাখে ভারত। পরে ২৬ মার্চ থেকে বাংলাদেশে সরকারি ছুটির ঘোষণা হলে সবধরনের  কার্যক্রম বন্ধ রাখে বন্দর কর্তৃপক্ষ।  শনিবার(১৩ জুন) দুপুর ১২ টায় দীর্ঘ ২ মাস ২৮ দিন বন্ধ থাকার পর কঠোর স্বাস্থবিধি মানার শর্তে দিয়ে আমদানি-রপ্তানি শুরু হয়েছে ।

বন্দরের কাষ্টম পরিদর্শক আবু সাইদ জানান,শনিবার(১৩ জুন) তিনটি প্রতিষ্ঠানের ১৫টি ট্রাকে পাথর আমদানি এবং একটি প্রতিষ্ঠানের এক ট্রাক গার্মেন্টস পণ্য রপ্তানির মধ্যদিয়ে স্থলবন্দরের কার্যক্রম শুরু হয়।

বন্দর কর্তৃপক্ষ এবং ব্যবসায়ীরা জনান, স্বাস্থ্য বিধি মেনে উভয় দেশের সম্মতি ক্রমে আমদানি রপ্তানি শুরু হয়েছে। তারা আরও জানান, ভারতীয় ড্রাইভারদের হাত ধোওয়ার জন্য বন্দরের প্রবেশ মূখে এবং প্রত্যেকটি ডিপোতে শ্রমিকদের জন্য সাবান পানি রাখা হয়েছে।

আমদানি রপ্তানিকারক আরিফুল সওদাগর কিং জানান, সামাজিক দূরত্ব বজায় রেখে মাস্ক পড়ে ডিপোগুলোতে পণ্য খালাস করছে শ্রমিকরা। তাদের সুরক্ষার জন্য সকল প্রকার স্বাস্থবিধি মানা হচ্ছে।

সোনাহাট স্থলবন্দর আমদানি-রপ্তানি সমবায় সমিতির সভাপতি আব্দুর রাজ্জাক জানান, উপজেলা প্রশাসনের পক্ষ থেকে একটি মেডিক্যাল টিম রয়েছে। মেডিক্যাল টিম ভারতীয় চালকদের তাপমাত্রা এবং স্বাস্থ্য পরীক্ষা করার পর বন্দরে প্রবেশ করানো হয়। এছাড়া ভারতীয়  ট্রাক চালকেরা ট্রাক থেকে নামাতে পারবে না। ট্রাকে থাকা অবস্থায় পণ্য খালাসের শেষে তারা পুনরায় ভারতে চলে যাবে।

সোনাহাট স্থলবন্দরের সহকারী পরিচালক (ট্রাফিক) গিয়াস উদ্দিন জানান, সম্পূর্ণ স্বাস্থ বিধি মেনে আমদানি রপ্তানি কার্যক্রম শুরু হয়েছে।

Comment here