গাইবান্ধায় একমন বেগুন বিক্রি করেও মিলছেনা এক কেজি চালের দাম - দৈনিক মুক্ত আওয়াজ
My title
সারাদেশ

গাইবান্ধায় একমন বেগুন বিক্রি করেও মিলছেনা এক কেজি চালের দাম

রাকিবুল ইসলাম, গাইবান্ধা প্রতিনিধি : আবাহাওয়া অনুকূলে থাকায় এবার গাইবান্ধা জেলায় প্রচুর পরিমাণে বেগুন উৎপাদন হয়েছে। কিন্তু উৎপাদন বেশি হলেও দাম নেই । গাইবান্ধায় প্রতি মন (৪০ কেজি) বেগুন বিক্রি হচ্ছে মাত্র ৪০ টাকায়। এই টাকায় ১ কেজি চাল কেনাও সম্ভব নয় বলে দিশেহারা হয়ে পড়েছে বেগুন চাষিরা।
আবহাওয়ার তারতম্যের কারণে বেগুন বিভিন্ন ধরনের পোকা মাকড় আক্রমণ করে আর এই পোকা দমন করতে প্রয়োজনীয় সার ও কীটনাশক ব্যবহার করা হয় তাই বেগুন উৎপাদনে খরচ একটু বেশি । কিন্তু এবার বেগুন চাষে লাভ তো দূরের কথা আসল টাকাই যেন উঠছে না।
দেশে চলমান করোনা আতঙ্কে সব পন‍্যের দাম বাড়লেও কমেছে বেগুনের দাম। বাজারে প্রতি কেজি বেগুন ৫ টাকায় বিক্রি হলেও কৃষকদের কাছ থেকে কেনা হয় ১ টাকা কেজি দরে।
গাইবান্ধা জেলার সাদুল্লাপুর উপজেলার রসুলপুর ইউনিয়নের একজন বেগুন চাষী জানান, বেগুন চাষে প্রতি বিঘায় প্রায় ৮-১০ হাজার টাকা হয় কিন্তু এবার ৩ হাজার টাকায় উঠবে না।
বেগুনের দাম কমার কারণ জানতে চাইলে গাইবান্ধা কাচারি বাজারের এক আড়ৎদার বলেছেন , এবার বেগুনের উৎপাদন অনেক বেশি হয়েছে তাই বাজারে চাহিদার চেয়ে বেশি পরিমাণে বেগুন থাকলেও করোনা আতঙ্কে বাজারে ক্রেতা সমাগম অনেক কম। আর বেগুন বেশি দিন ভালো থাকে না গাছ থেকে তোলার কিছুদিন পরে পঁচে যায় তাই আমরা কৃষকদের কাছ থেকে  বেশি বেগুন কিনছি না।
এদিকে বেগুন নিয়ে বিপাকে পড়েছেন কৃষকরা। অনেক কৃষকের বেগুন বিক্রির অভাবে পঁচে যাচ্ছে। এনিয়ে দুশ্চিন্তায় পড়েছেন তারা।

Comment here