ঘনিষ্টদের ইডিএফ ঋণ দিয়ে রাষ্ট্রের ক্ষতি করছে সরকার : বিএনপি - দৈনিক মুক্ত আওয়াজ
My title
রাজনীতি

ঘনিষ্টদের ইডিএফ ঋণ দিয়ে রাষ্ট্রের ক্ষতি করছে সরকার : বিএনপি

সরকারের শীর্ষ মহলের প্রভাবশালী ব্যক্তিদের লাভবান করতে রপ্তানি উন্নয়ন তহবিলের (ইডিএফ) নামে ঋণ দিয়ে রাষ্ট্রের ভয়াবহ ক্ষতি করা হচ্ছে বলে অভিযোগ করেছে বিএনপি। আজ মঙ্গলবার দুপুরে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সই করা সংবাদ বিজ্ঞপ্তিতে এ অভিযোগ করা হয়েছে।

গতকাল সোমবার বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত স্থায়ী কমিটির ভার্চ্যুয়াল বৈঠকে নেওয়া সিদ্ধান্ত আজ গণমাধ্যমকে জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ইডিএফের নামে বৈদেশিক মুদ্রার রিজার্ভ থেকে সরকারের শীর্ষ মহলের প্রভাবশালী ব্যক্তিদের সাড়ে ৭ বিলিয়ন ডলারের ঋণ দেওয়া হয়েছে। ফলে দেশের প্রকৃত বৈদেশিক মুদ্রার রিজার্ভ এখন ৩৪.০২ বিলিয়ন ডলার। আইএমএফ এ ধরনের ঋণে বৈদেশিক মুদ্রার রিজার্ভ অর্ন্তভুক্ত না করতে বলেছিল। ফলে এই সাড়ে ৭ বিলিয়ন ডলার আর দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভে ফিরে আসার সম্ভাবনা নেই বললেই চলে। সরকার অর্থনীতির নিয়ম কানুন ভঙ্গ করে, রিজার্ভের বিধি ভঙ্গ করে শুধুমাত্র নিজেদের ঘনিষ্ট প্রভাবশালী ব্যক্তিদের লাভবান করার জন্য রাষ্ট্রের এই ভয়াবহ ক্ষতি করে চলেছে।

এতে আরও বলা হয়, ইডিএফ ঋণের মাধ্যমে বৈদেশিক মুদ্রা পাচার করে বিদেশের বিভিন্ন স্থানে বাড়ি, ব্যবসা, স্থাপনা তৈরি করে দেশের অর্থনীতির ভয়াবহ ক্ষতি করা হচ্ছে। এর সুদূরপ্রসারী প্রভাব সামাজিক অর্থনীতি ও সমগ্র অর্থনীতিকে দেউলিয়া করে ফেলবে বলে অর্থনীতিবিদরা আশঙ্কা করছেন। বিএনপির স্থায়ী কমিটির সভায় এ নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করা হয় এবং এ বিষয়ে বিস্তারিত তথ্য সম্বলিত প্রতিবেদন প্রকাশের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বৈঠকে বিএনপি মহাসচিব ছাড়াও দলের স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, ড. আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান, আমির খসরু মাহমুদ চৌধুরী, সেলিমা রহমান ও ইকবাল হাসান মাহমুদ টুকু উপস্থিত ছিলেন।

Comment here