জ্বর শ্বাসকষ্টে মারা গেলেন চিকিৎসক, মৃত্যু আরও ১৪ - দৈনিক মুক্ত আওয়াজ
My title
ঢাকাসমগ্র বাংলা

জ্বর শ্বাসকষ্টে মারা গেলেন চিকিৎসক, মৃত্যু আরও ১৪

নিজস্ব প্রতিবেদক : জ্বর, কাশি, শ্বাসকষ্ট নিয়ে গতকাল রবিবার কুর্মিটোলা জেনারেল হাসপাতালে মারা গেছেন ডেন্টাল সার্জন ফেরদৌস রহমান। পরীক্ষার জন্য তার নমুনা সংগ্রহ করেছে সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর)। কুর্মিটোলা জেনারেল হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল জামিল আহমেদ বিষয়টি নিশ্চিত করেছেন। আজিমপুরে ফেরদৌস রহমানের চেম্বার ছিল। করোনা ভাইরাস বিস্তারের

মধ্যেও তিনি নিয়মিত রোগী দেখছিলেন। আশঙ্কা করা হচ্ছে, সেখান থেকেই সংক্রমিত হন এ সার্জন। তার স্ত্রীও চিকিৎসক।

মৃতের এক চিকিৎসক বন্ধু জানান, এক সপ্তাহ ধরেই জ্বরে ভুগছিলেন সার্জন ফেরদৌস। পরে কাশি ও গলাব্যথা শুরু হয়। জ্বর কমে গেলেও কাশি, গলাব্যথার সঙ্গে তার শ্বাসকষ্ট শুরু হয়। পরিবারের পক্ষ থেকে তাকে করোনা পরীক্ষার জন্য বলা হলেও তিনি তাতে রাজি হচ্ছিলেন না, বাসাতেই আইসোলেশনে ছিলেন। গতকাল রবিবার তার অবস্থার অবনতি হলে কুর্মিটোলা জেনারেল হাসপাতালে নেওয়া হয়। সেখানে নেওয়ার পর চিকিৎসক তাকে মৃত বলে ঘোষণা করেন। এ ছাড়া দেশের বিভিন্ন স্থানে প্রতিদিনের মতো করোনা ভাইরাসের উপসর্গ নিয়ে মারা গেছেন আরও ১৪ জন। নিজস্ব প্রতিবেদক, জেলা ও উপজেলা প্রতিনিধিদের পাঠানো খবরে এ তথ্য জানা যায়।

রাজশাহী : জ্বর ও শ্বাসকষ্ট নিয়ে রাজশাহী মেডিক্যাল কলেজ (রামেক) হাসপাতালের আইসোলেশন ইউনিটে চিকিৎসাধীন একজনের মৃত্যু হয়েছে। গত শনিবার মধ্যরাতে মারা যাওয়া ওই ব্যক্তির বাড়ি নওগাঁর মান্দা উপজেলায়। তিনি করোনায় আক্রান্ত ছিলেন কিনা, নমুনা পরীক্ষা করা হচ্ছে। গতকাল এ তথ্য নিশ্চিত করেন রামেক হাসপাতালের করোনা নির্ণয় ও চিকিৎসা কমিটির আহ্বায়ক এবং মেডিসিন বিভাগের সহযোগী অধ্যাপক আজিজুল হক।

সাভার : করোনার উপসর্গ নিয়ে ঢাকার সাভারে ১২ বছরের এক মাদ্রাসাছাত্রের মৃত্যু হয়েছে। খবর পেয়ে তার নমুনা সংগ্রহ করেছে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে। গতকাল সকালে সাভারের ছায়াবিথী এলাকায় ভাড়া বাড়িতে তার মৃত্যু হয় বলে জানায় এলাকাবাসী। কয়েকদিন ধরে ওই ছাত্র শ^াসকষ্ট ও সর্দি-জ¦রে ভুগছিল বলে নিশ্চিত করেছেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সায়েমুল হুদা। অন্যদিকে ধামরাইয়ের বাটুলিয়া এলাকায় গতকাল নিজ বাড়িতে ৮০ বছরের এক বৃদ্ধ শ^াসকষ্টে মারা গেছেন।

কেরানীগঞ্জ : ঢাকার দক্ষিণ কেরানীগঞ্জে করোনা উপসর্গ নিয়ে এক বৃদ্ধের (৬৫) মৃত্যু হয়েছে। গতকাল বিকাল সাড়ে ৫টায় ঠা-া, কাশি ও জ্বর নিয়ে আগানগর ইউনিয়নের আমবাগিচা এলাকার ওই ব্যক্তি মিটফোর্ড হাসপাতালের জরুরি বিভাগে ভর্তি হন। এর কিছুক্ষণের মধ্যেই তিনি মারা যান। এ ব্যাপারে কেরানীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা মীর মোবারক হোসাইন বলেন, মৃতদেহ থেকে নমুনা সংগ্রহ করা হয়েছে।

চাঁদপুর : নারায়ণগঞ্জ থেকে আসা যুবক উপসর্গ নিয়ে চাঁদপুরের রামপুর ইউনিয়নের কামরাঙ্গায় শ্বশুরবাড়িতে মারা গেছেন। এ ছাড়া সদর উপজেলার মৈশাদী ইউনিয়নের শাহতলী এলাকায় আরও একজনের মৃত্যু হয়েছে জ্বর, শ্বাসকষ্ট নিয়ে। চাঁদপুর সিভিল সার্জন মো. সাখাওয়াত উল্যাহ জানান, কামরাঙ্গায় মৃত যুবকের নমুনা সংগ্রহ করে গতকাল ঢাকায় আইইডিসিআরে পাঠানো হয়েছে। তবে শাহতলী এলাকায় মৃত ব্যবসায়ীর বিষয়ে তিনি কিছুই জানেন না।

মৌলভীবাজার : শ্রীমঙ্গলের সুরভীপাড়া আবাসিক এলাকায় আত্মীয়ের বাসায় গত শনিবার রাতে মৃত্যু হয়েছে ৬৫ বছরের এক বৃদ্ধের। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. সাজ্জাদ আহমদ চৌধুরী জানান, রবিবার দুপুরে এলাকাবাসীর আবেদনের পরিপ্রেক্ষিতে করোনা ভাইরাস পরীক্ষার জন্য তার নমুনা সংগ্রহ করেছে স্বাস্থ্য বিভাগ।

কালীগঞ্জ (ঝিনাইদহ) : জ্বর, ঠা-া, কাশি, শ্বাসকষ্ট ও গলাব্যথা নিয়ে ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলায় ৬০ বছরের এক বৃদ্ধের মৃত্যু হয়েছে। শনিবার রাতে হঠাৎ শ্বাসকষ্ট বেড়ে গেলে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে তাকে নিয়ে যাওয়া হয়। পরে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

কুড়িগ্রাম : নাগেশ্বরী উপজেলার ভিতরবন্দ এলাকায় জ্বর, সর্দি ও শ্বাসকষ্ট নিয়ে এক ব্যক্তির মৃত্যু? হয়েছে। এ ঘটনায় মৃতের প?রিবা?রের অন?্য সদস?্যদের হোম কোয়া?রেন্টি?নে থাকার পরামর্শ দি?য়ে?ছে স্বাস্থ্য বিভাগ। পাশাপা?শি সবার নমুনা সংগ্রহও করা হ?য়ে?ছে করোনা পরীক্ষার জন্য। স্বজনদের বরাত দিয়ে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আবু বক্কর সিদ্দিক জানান, মৃত ব্যক্তির ছেলে সম্প্রতি গাজীপুর থে?কে বাড়ি ফি?রে?ছেন।

কুষ্টিয়া : আইসোলেশনে থাকা কুষ্টিয়ার এক নারী (৪৬) মারা গেছেন। গতকাল দুপুর ১২টার দিকে মৃত্যু হওয়া ওই নারী জ্বর, সর্দি, কাশি ও শ্বাসকষ্ট নিয়ে হাসপাতালে ভর্তি ছিলেন। কুষ্টিয়া জেনারেল হাসপাতালের আবাসিক চিকিৎসা কর্মকর্তা তাপস কুমার সরকার জানান, ওই নারীর নমুনা আগেই সংগ্রহ করা হয়েছিল। প্রতিবেদন এখনো হাতে পাওয়া যায়নি। প্রতিবেদন পেলে নিশ্চিত হওয়া যাবে তিনি করোনায় আক্রান্ত ছিলেন কিনা।

চুয়াডাঙ্গা : জ্বর ও ডায়রিয়া নিয়ে চুয়াডাঙ্গার জীবননগর উপজেলায় গত শনিবার ষাটোর্ধ্ব এক নারীর মৃত্যু হয়েছে। তিনি করোনা ভাইরাসে আক্রান্ত ছিলেন কিনা, জানতে নমুনা সংগ্রহ করা হয়েছে। সেই সঙ্গে সতর্কতা হিসেবে লকডাউন করা হয়েছে দুটি বাড়ি। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা জুলিয়েট পারউইন জানান, ওই নারী তার মেয়ের বাড়িতে মারা যান।

রাজৈর (মাদারীপুর) : করোনার উপসর্গ নিয়ে মাদারীপুরের রাজৈরে গতকাল এক বৃদ্ধের মৃত্যু হয়েছে।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা যায়, জ্বর, সর্দি, কাশি থাকায় পাইকপাড়া গ্রামের ওই ব্যক্তি হাসপাতালে চিকিৎসা নিতে আসেন। কিন্তু জরুরি সেবা দেওয়ার জন্য ওষুধ প্রয়োগের আগেই তিনি মারা যান। ওই বৃদ্ধ করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছিলেন কিনা, তা নির্ণয়ে নমুনা সংগ্রহ করা হয়েছে।

টাঙ্গাইল : উচ্চ রক্তচাপ ও শ্বাসকষ্ট নিয়ে টাঙ্গাইলের সখীপুরে এক মুক্তিযোদ্ধার (৭০) মৃত্যু হয়েছে। গতকাল দুপুরে স্বজনরা তাকে মুমূর্ষু অবস্থায় হাসপাতালে নিয়ে এলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন। করোনা ভাইরাস সন্দেহে তার নমুনা সংগ্রহ করেছে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসা দল। বিকালে উপজেলার বেতুয়া গ্রামে পারিবারিক কবরস্থানে রাষ্ট্রীয় মর্যাদায় তার দাফন হয় বলে জানান উপজেলা নির্বাহী কর্মকর্তা আসমাউল হুসনা লিজা।

গোপালগঞ্জ : করোনা উপসর্গ নিয়ে গোপালগঞ্জের কাশিয়ানীতে এক গৃহবধূর মৃত্যু হয়েছে। নমুনা সংগ্রহের পাশাপাশি বাড়িটি লকডাউন করা হয়েছে বলে জানান উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সাব্বির আহমেদ।

Comment here