টিকা না নেওয়া রোগীদের শ্বাস-প্রশ্বাসজনিত জটিলতা বেশি - দৈনিক মুক্ত আওয়াজ
My title
সারাদেশ

টিকা না নেওয়া রোগীদের শ্বাস-প্রশ্বাসজনিত জটিলতা বেশি

নিজস্ব প্রতিবেদক : করোনার টিকা না নেওয়া আক্রান্ত রোগীদের মধ্যে শ্বাস-প্রশ্বাসজনিত জটিলতার হার অন্তত ১০ শতাংশ বেশি। সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) পরিচালিত এক গবেষণায় এ তথ্য উঠে এসেছে। চলতি বছরের মে ও জুন মাসে করোনায় আক্রান্তদের মধ্যে এই গবেষণা পরিচালনা করা হয়। গতকাল রোববার এক বিজ্ঞপ্তির মাধ্যমে এই গবেষণাটির ফলাফল জানিয়েছে আইইডিসিআর।

বিজ্ঞপ্তিতে বলা হয়, আইইডিসিআর কোভিড-১৯ টিকা গ্রহণকারীদের মধ্যে অ্যান্টিবডির উপস্থিতির পাশাপশি, টিকা গ্রহণকারীদের মধ্যে আক্রান্তদের রোগের গতিবিধি পর্যালোচনা করছে। এর ধারাবাহিকতায় ২০২১ সালের মে ও জুন মাসে কোভিড-১৯ আক্রান্তদের মধ্যে একটি গবেষণা পরিচালনা করা হয়। করোনা আক্রান্ত রোগীদের জাতীয় তালিকা হতে দ্বৈবচয়নের ভিত্তিতে নির্বাচিত ত্রিশোর্ধ্ব ১৩৩৪ জনের মধ্যে ৫৯২ জন আক্রান্ত রোগী যারা টিকার একটি ডোজও গ্রহণ করেননি এবং ৩০৬ জন পূর্ণ ডোজ (২ ডোজ) গ্রহণ করায় অন্তত ১৪ দিন পর নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন তারা অংশগ্রহণ করেন। আক্রান্ত রোগীদের শনাক্ত হওয়ার কমপক্ষে ১৪ দিন অতিবাহিত হওয়ার পর সাক্ষাৎকার গ্রহণ করা হয়।

গবেষণায় দেখা যায়, টিকা না নেওয়া আক্রান্ত রোগীদের মধ্যে শ্বাস-প্রশ্বাসজনিত জটিলতার হার ছিল ১১ শতাংশ এবং পূর্ণ ডোজ টিকা গ্রহণ পরবর্তী আক্রান্ত রোগীদের মধ্যে ছিল ৪ শতাংশ। অসংক্রামক রোগে আক্রান্ত টিকা না নেওয়া কোভিড-১৯ রোগীদের মধ্যে শ্বাস-প্রশ্বাসজনিত জটিলতার হার এবং পূর্ণ ডোজ টিকা গ্রহণ পরবর্তী আক্রান্তদের তুলনায় ১০ শতাংশ বেশি পাওয়ায় যায়।

হাসপাতালে ভর্তির হার টিকা না নেওয়া আক্রান্ত রোগীদের মধ্যে ২৩ শতাংশ এবং পূর্ণ ডোজ টিকা গ্রহণ পরবর্তী আক্রান্ত রোগীদের মধ্যে ছিল ৭ শতাংশ। অসংক্রামক রোগে আক্রান্ত টিকা না নেওয়া কোভিড-১৯ রোগীদের মধ্যে হাসপাতালে ভর্তির হার ছিল ৩২ শতাংশ এবং পূর্ণ ডোজ টিকা গ্রহণ পরবর্তী আক্রান্তদের মধ্যে যা ছিল ১০ শতাংশ।

একের অধিক অসংক্রামক রোগে আক্রান্ত টিকা না নেওয়া কোভিড-১৯ রোগীদের হাসপাতালে ভর্তির হার, পূর্ণ ডোজ টিকা গ্রহণকারীদের তুলনায় ১৬ শতাংশ বেশি ছিল। গবেষণায় অংশগ্রহণকারী টিকা না নেওয়া আক্রান্ত রোগীদের মধ্যে ১৯ জনের (৩ শতাংশ) আইসিইউতে ভর্তির প্রয়োজন হয়েছিল এবং পূর্ণ ডোজ টিকা গ্রহণ পরবর্তী আক্রান্ত রোগীদের মধ্যে ৩ জনের (১ শতাংশের কম) আইসিইউতে ভর্তির প্রয়োজন হয়েছিল। টিকা না নেওয়া আক্রান্ত রোগীদের মধ্যে ১৭ জন (৩ শতাংশ) রোগী মৃত্যুবরণ করেন এবং টিকা গ্রহণ পরবর্তী আক্রান্তদের মধ্যে ১ জন (০.৩ শতাংশ) রোগী মৃত্যুবরণ করেন।

গবেষণায় দেখা যায়, কোভিড-১৯ রোগে পূর্ণ ডোজ টিকা গ্রহণকারীদের তুলনায় টিকা না নেওয়া আক্রান্তদের মধ্যে অধিকহারে শ্বাস-প্রশ্বাসজনিত জটিলতা, অধিক হাসপাতালে ভর্তি ও অধিক মৃত্যু ঝুঁকির আশঙ্কা রয়েছে।

 

Comment here