দশ মাস পরও বিশ্বে শনাক্তে রেকর্ড - দৈনিক মুক্ত আওয়াজ
My title
আন্তর্জাতিক

দশ মাস পরও বিশ্বে শনাক্তে রেকর্ড

দৈনিক মুক্ত আওয়াজ ডেস্ক : প্রথম সংক্রমণ শনাক্ত হওয়ার পর প্রায় ১০ মাস পেরিয়ে গেলেও বিশ্বে করোনা ভাইরাসের প্রাদুর্ভাব কমার কোনো লক্ষণ নেই। বরং আসছে অক্টোবর-নভেম্বর মাসে সংক্রমণ বৃদ্ধির আশঙ্কা করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। ওই সময় ভাইরাসটি অধিক প্রাণঘাতী হতে পারে বলেও সংস্থাটির পক্ষ থেকে সতর্ক করা হয়েছে। এদিকে গত রবিবার বিশ্বজুড়ে ৩ লাখ ৭ হাজার ৯৩০ জন লোক নতুন করে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে, যা এ পর্যন্ত

একদিনে শনাক্তে সর্বোচ্চ সংখ্যা। একই সময়ে বিশ্বে মারা গেছেন সাড়ে ৫ হাজারের বেশি মানুষ। এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৯ লাখ ১৭ হাজার ৪১৭ জনে। খবর বিবিসি।

বিশ্বে কিছু দেশে সংক্রমণ কমে এলেও তিনটি দেশে ভাইরাসটি দ্রুতগতিতে ছড়িয়ে পড়ছে। এর মধ্যে ভারত, যুক্তরাষ্ট্র ও ব্রাজিল শীর্ষে রয়েছে। আগস্ট মাসের গোটা বিশ্বের চিত্রে দেখা গেছে, ভারতে সবচেয়ে বেশি লোক আক্রান্ত হয়েছে। দেশটিতে সংক্রমণ হু-হু করে বাড়ছে। কিছুদিন থেকে দেখা যাচ্ছে ভারতে দৈনিক সংক্রমণ ৯০ হাজারের বেশি। গত রবিবার দেশটিতে ৯৪ হাজার ৩৭২ জনের শরীরে করোনা ভাইরাস শনাক্ত হয়েছে; এরপরই যুক্তরাষ্ট্রে ৪৫ হাজার ৫২৩ জন ও ব্রাজিলে ৪৩ হাজার ৭১৮ জন নতুন করে আক্রান্ত হয়েছেন। ডব্লিউএইচওর তথ্য অনুযায়ী এর আগে একদিনে সবচেয়ে বেশি রোগী শনাক্ত হয়েছিল ৬ সেপ্টেম্বর। সেদিন ৩ লাখ ৬ হাজার ৮৫৭ জনের মধ্যে সংক্রমণ ধরা পড়ে। বিশ্বে সবচেয়ে বেশি মৃত্যু নথিভুক্ত হয় ১৭ এপ্রিল, একদিনেই মারা যান ১২ হাজার ৪৩০ জন।

এদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার ইউরোপে পরিচালক হ্যান্স ক্লুগ বার্তা সংস্থা এএফপিকে বলেছেন, আসছে অক্টোবর ও নভেম্বরে ইউরোপে করোনা সংক্রমণ বাড়তে পারে এবং ওই সময়ে মৃতের সংখ্যাও বাড়তে পারে। বিশেষজ্ঞ মহল পূর্বে আশঙ্কা করেছিলেন, আসছে শীতে ভাইরাসটি আরও মারাত্মক রূপ ধারণ করতে পারে। ডব্লিউএইচও কর্মকর্তার মুখেও সেই সুরই ওঠে এসেছে। ইতোমধ্যে ইউরোপের বেশ কয়েকটি দেশে আক্রান্তের সংখ্যা বাড়তে শুরু করেছে। যুক্তরাজ্যে সংক্রমণ বেড়ে যাওয়ায় নতুন বিধিনিষেধ আরোপ করা হয়েছে। নতুন নিয়ম অনুযায়ী দেশটিতে ছয়জনের বেশি সমবেত হওয়া যাবে না। বিবাহ ও সপ্তাহান্তে অনুষ্ঠানগুলোও বাতিল করা হয়েছে।

উল্লেখ্য, গত বছর ডিসেম্বরের শেষ সপ্তাহে চীনের উহানে প্রথম করোনা ভাইরাস শনাক্ত হয়। সেই হিসাবে প্রায় ১০ মাস পরও করোনার দাপট কমছে না। এ ছাড়া অনেক দেশে পরীক্ষা কম করানোর কারণে প্রকৃত চিত্রও উঠে আসছে না। যদিও বিশেষজ্ঞ মহল বারবার সতর্ক করেছেন যে, ভাইরাসটি রূপ বদলের মাধ্যমে আরও প্রাণঘাতী হয়ে উঠছে।

Comment here