পেঁয়াজের দাম ২০ টাকা বেড়েছে - দৈনিক মুক্ত আওয়াজ
My title
খুলনাচট্টগ্রামঢাকাবরিশালময়মনসিংহরংপুররাজশাহীসমগ্র বাংলাসিলেট

পেঁয়াজের দাম ২০ টাকা বেড়েছে

ঈদুল ফিতরের পর পেঁয়াজের বাজার স্থিতিশীল থাকলেও হঠাৎ করেই রাজধানীর বাজারগুলোয় বেড়ে গেছে পেঁয়াজের দাম। মাত্র তিন দিনের ব্যবধানে খুচরা বাজারে পেঁয়াজের দাম কেজিতে ২০ টাকা বেড়েছে। ব্যবসায়ীরা বলছেন, বৃষ্টি এবং ভারতীয় পেঁয়াজ আমদানির খরচ বাড়ায় দাম বেড়েছে।

অন্যদিকে নিত্যপ্রয়োজনীয় এ পণ্যের দাম বেড়ে যাওয়ায় ক্ষুব্ধ সাধারণ ক্রেতারা। কারওয়ানবাজারের ব্যবসায়ীরা জানান, গত শুক্রবার পর্যন্ত দাম অপরিবর্তিত থাকলেও রবিবার হঠাৎ করে পেঁয়াজের দাম কেজিতে ১৮ থেকে ২০ টাকা বেড়ে ৪৫ টাকায় বিক্রি হয়েছে। প্রতিপাল্লা (৫ কেজি) বিক্রি হয়েছে ২২৫ টাকায়।

শুক্রবার প্রতিকেজির দাম ছিল ২৫ থেকে ২৭ টাকা এবং পাল্লা ১৩৫ থেকে ১৪০ টাকা। তবে গতকাল মঙ্গলবার দাম সামান্য কমে ৪০ টাকায় বিক্রি হয়েছে; পাল্লা ২০০ টাকা। এদিকে গত রবিবার থেকে রাজধানীর খুচরা দোকান ও মুদি দোকানগুলোয় পেঁয়াজ বিক্রি হচ্ছে ৫০ থেকে ৫৫ টাকা কেজি দরে, শুক্রবারেও যা ছিল ৩০ থেকে ৩৫ টাকা কেজি।

গতকাল মঙ্গলবার মালিবাগ, খিলগাঁও ও কারওয়ানবাজারসহ রাজধানীর বেশ কয়েকটি বাজার ও খুচরা দোকান ঘুরে দেখা গেছে এমন চিত্র। ব্যবসায়ীরা নানা অজুহাত দেখালেও মানছেন না ক্রেতারা। পেঁয়াজ কিনতে এসে একরকম ক্ষোভ প্রকাশ করছেন ব্যবসায়ীদের ওপর।

মালিবাগ বাজারে পেঁয়াজ কিনতে আসা বেসরকারি চাকরিজীবী হাসনাত রিপন অনেকটা রাগান্বিত স্বরেই বললেন, গত শুক্রবারও যে পেঁয়াজ কিনেছি ২৮-৩০ টাকা কেজি, তা রবিবার হয়ে গেল ৫০ টাকা। এটা কি মগের মুল্লুক নাকি! পেঁয়াজ ছাড়া রান্না চলে না তো, তাই জেনেশুনে এমন সিন্ডিকেট করে দাম বাড়ানো হয়। এটা সাধারণ ক্রেতাদের ওপর অত্যাচার ছাড়া কিছু না।

কারওয়ানবাজারের পেঁয়াজ ব্যবসায়ী ফয়েজ আহমেদ বলেন, ভারতীয় পেঁয়াজের আমদানি খরচ হঠাৎ করে বেড়ে যাওয়ায় বাজারে পেঁয়াজ সরবরাহের ঘাটতি রয়েছে। তাই পাইকারি বাজারে পেঁয়াজের দাম বেড়ে গেছে, যার প্রভাব পড়েছে খুচরা বাজারেও। কারওয়ানবাজারের আরেক ব্যবসায়ী আলতাফ হোসেন বলেন, বৃষ্টির কারণে গত কয়েক দিনে পাইকারি বাজারে পেঁয়াজের দাম হঠাৎ বেড়ে গেছে।

পাইকারিতে বাড়লে খুচরা বিক্রিতে দাম তো বাড়বেই। গত কয়েক দিনে কেজিপ্রতি পেঁয়াজের দাম পড়েছে ৩৮ থেকে ৩৯ টাকা। এর সঙ্গে খরচ যোগ করে আমাদের ৪৫ টাকা দামে বিক্রি করতে হয়েছে। তবে আজ বাজারে পেঁয়াজের দাম কিছুটা কমেছে। প্রতিকেজি বিক্রি হচ্ছে ৪০ টাকায়। অন্যদিকে কাঁচাবাজারে দাম গতকাল কিছুটা কমলেও মুদি দোকানে এখনো আগের চড়া দামেই পেঁয়াজ বিক্রি হচ্ছে।

এ বিষয়ে খিলগাঁওয়ের মুদি ব্যবসায়ী তারেক জামান বলেন, বাড়তি দামে যে পেঁয়াজ বিক্রি করছি, এগুলো বাড়তি দামেই কেনা। পরবর্তী সময়ে পাইকার থেকে কমে কিনতে পারলে কমে বিক্রি করব।

Comment here