প্রথম ধাপে ২৪ পৌরসভায় ভোটগ্রহণ চলছে - দৈনিক মুক্ত আওয়াজ
My title
সারাদেশ

প্রথম ধাপে ২৪ পৌরসভায় ভোটগ্রহণ চলছে

নিজস্ব প্রতিবেদক : প্রথম ধাপে দেশের ২৪টি পৌরসভায় আজ সোমবার ভোটগ্রহণ শুরু হয়েছে। সকাল আটটা থেকে শুরু হওয়া এ ভোটগ্রহণ চলবে বিরতিহীনভাবে বিকেল চারটা পর্যন্ত। পৌর নির্বাচনে এবারই প্রথমবারের মতো ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোটগ্রহণ অনুষ্ঠিত হচ্ছে। এর আগে ভোট গ্রহণের জন্য গতকাল রোববারই সব প্রস্তুতি শেষ করেছে নির্বাচন কমিশন (ইসি)।

এ বছর চার ধাপে পৌরসভায় ভোট গ্রহণ করা হচ্ছে। দ্বিতীয় ধাপে ৬১টি পৌরসভায় আগামী ১৫ জানুয়ারি এবং তৃতীয় ধাপে ৬৪টি পৌরসভায় ৩০ জানুয়ারি ভোট হবে। চতুর্থ ধাপের তফসিল এখনো ঘোষণা করেনি ইসি।

আজ যেসব পৌরসভায় ভোট হচ্ছে, সেগুলো হলো- পঞ্চগড় সদর, ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ, দিনাজপুরের ফুলবাড়ী, রংপুরের বদরগঞ্জ, কুড়িগ্রাম সদর, রাজশাহীর পুঠিয়া ও কাটাখালী, সিরাজগঞ্জের শাহজাদপুর, পাবনার চাটমোহর, কুষ্টিয়ার খোকসা, চুয়াডাঙ্গা, খুলনার চালনা, বরগুনার বেতাগী, পটুয়াখালীর কুয়াকাটা, বরিশালের উজিরপুর ও বাকেরগঞ্জ, ময়মনসিংহের গফরগাঁও, নেত্রকোনার মদন, মানিকগঞ্জ সদর, ঢাকার ধামরাই, সুনাগঞ্জের দিরাই, মৌলভীবাজারের বড়লেখা, হবিগঞ্জের শায়েস্তাগঞ্জ এবং চট্টগ্রামের সীতাকুণ্ড।

রোববার ইসির জনসংযোগ পরিচালক এস এম আসাদুজ্জামানের সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, এই ২৪টি পৌরসভায় আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টি (জাপা), ইসলামী আন্দোলন বাংলাদেশ, জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ ও স্বতন্ত্র প্রার্থীসহ মেয়র পদে ৯৩ জন, সংরক্ষিত নারী ওয়ার্ডে ২৬৫ ও সাধারণ ওয়ার্ড কমিশনার পদে ৮০১ জনসহ তিন পদে মোট ১ হাজার ১৬০ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এই ২৪টি পৌরসভায় মোট ভোটার ৬ লাখ ২৪ হাজার ৮০৭ জন।

ভোট উপলক্ষে শনিবার দিবাগত মধ্যরাত থেকে মঙ্গলবার সকাল ৬টা পর্যন্ত নির্বাচনী এলাকায় মোটরসাইকেল চলাচল বন্ধ ঘোষণা করা হয়েছে। এ ছাড়া রোববার মধ্যরাত থেকে সোমবার দিবাগত মধ্যরাত পর্যন্ত নির্বাচনী এলাকায় ট্রাক ও পিকআপ চলাচলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। তবে জরুরি প্রয়োজনে গাড়ি ও হাইওয়ে নিষেধাজ্ঞার বাইরে থাকবে।

সুষ্ঠু, অবাধ ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানের জন্য পর্যাপ্ত আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য এবং ম্যাজিস্ট্রেট মোতায়েন করা হয়েছে বলে জানিয়েছে ইসি।

এর আগে গত ২২ নভেম্বর প্রথম ধাপে ২৫টি পৌরসভা নির্বাচনের তফসিল ঘোষণা করে কমিশন। গাজীপুরের শ্রীপুরে একজন মেয়র প্রার্থীর মৃত্যু হলে এই ধাপ থেকে পৌরসভাটির ভোট স্থাগিত করে ইসি।

 

Comment here