প্রাকৃতিক দুর্যোগের কবলে সিলেট - দৈনিক মুক্ত আওয়াজ
My title
সারাদেশ

প্রাকৃতিক দুর্যোগের কবলে সিলেট

অতিবৃষ্টি, বন্যা, জলাবদ্ধতা ও ভূমিকম্প মিলিয়ে বড় ধরনের প্রাকৃতিক বিপর্যয়ের মুখে পড়তে পারে সিলেট। আবহাওয়া অফিস ও বিশেষজ্ঞদের দেওয়া তথ্য থেকে এমন আশঙ্কার কথা জানা গেছে। উজানে বৃষ্টি অব্যাহত থাকলে পাহাড়ি ঢল থেকে চলতি সপ্তাহেই বন্যার আশংকা করা হচ্ছে। বিপর্যয়ের আশঙ্কাকে আরও বাড়িয়েছে শুক্রবার টানা বৃষ্টির মধ্যে ৪.৫ মাত্রার ভূমিকম্প। শুক্রবার সকাল ১০টা ৪৬ মিনিটে অনুভূত হওয়া এই ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল সিলেটের গোলাপগঞ্জ উপজেলার কাছাকাছি।

অবিরাম বৃষ্টির মধ্যে ভূমিকম্পে সাধারণ মানুষের মধ্যে আতঙ্ক দেখা দেয়। তবে ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। কয়েকটি চ্যুতি সক্রিয় থাকায় সিলেটকে ভূমিকম্পের ঝুঁকিপূর্ণ অঞ্চল হিসেবে ধরা হয়। ঘন ঘনই এ অঞ্চলে ভূমিকম্প হয়ে থাকে, যা বড় ভূমিকম্পের পূর্বাভাস বলে মনে করেন বিশেষজ্ঞরা।

আবহাওয়া অফিসের তথ্যমতে, সিলেটে গত ২৪ ঘণ্টায় বৃষ্টি হয়েছে ১৩৫.৪ মিলিমিটার। পানিতে ডুবেছে নগরীর নিচু এলাকা। টানা বৃষ্টিতে সিলেট নগরের উপর দিয়ে বয়ে যাওয়া ছড়া ও খালের পানির উচ্চতা বাড়ছে। নগরের বিভিন্ন স্থানে বাসাবাড়ি ও শিক্ষা প্রতিষ্ঠানে পানি ঢুকছে। পাশাপাশি বিভিন্ন হাওরেও পানি বাড়ছে।

টানা বৃষ্টির কারণে সাধারণ মানুষ খুব একটা ঘর থেকে বের হচ্ছেন না। ফলে অচল হয়ে পড়েছে জীবনযাত্রা। সবচেয়ে বেশি ভোগান্তিতে পড়েছেন সিলেট সিটি করপোরেশনের নবগঠিত ওয়ার্ডসহ আশপাশের বিভিন্ন উপজেলার নিচু এলাকার মানুষ।

advertisement…

এদিকে হাওরের পানি বাড়ায় সিলেটের গেয়াইনঘাটে তোয়াকুল ডাইভারসন ব্রিজ তলিয়ে যাওয়ায় যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

সিলেট আবহাওয়া অফিসের সহকারী আবহাওয়াবিদ শাহ মোহাম্মদ সজিব হোসেন জানান, মৌসুমি বায়ু দেশের উত্তর-পূর্বাঞ্চল ও উত্তরাংশে সক্রিয়। এই কয়েক দিনে সিলেট জেলায় ১৪০০ মিলিমিটার বৃষ্টিপাত হতে পারে। ফলে সিলেটে বন্যা হওয়ার সমূহ আশঙ্কা রয়েছে।

সিলেটের জেলা প্রশাসক মো. মজিবর রহমান জানিয়েছেন, আগামী ১৫ দিন সিলেটে অতিবৃষ্টি হওয়ার আশঙ্কা রয়েছে। এর ফলে দুই সপ্তাহের মধ্যে সিলেটে হতে পারে বন্যা। এ পরিস্থিতিতে নগদ টাকাসহ ত্রাণসামগ্রীর ব্যবস্থা করে রেখেছে জেলা প্রশাসন। প্রস্তুত করা হচ্ছে আশ্রয়কেন্দ্র। সব বিভাগের সাথে জরুরি বৈঠক হয়েছে।

এদিকে কানাডার সাসকাচোয়ান বিশ্ববিদ্যালয় আবহাওয়া ও জলবায়ু বিষয়ক পিএইচডি গবেষক মোস্তফা কামাল পলাশ সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে এক পোস্টের মাধ্যমে জানিয়েছেন, ‘বাংলাদেশে আজ শুক্রবার সকাল ১০টা বেজে ৪৬ মিনিট ১৫ সেকেন্ডে যে ভূমিকম্প অনুভূত হয়েছে আমেরিকান ভূ-ত্বাত্তিক অধিদপ্তরের তথ্য অনুসারে ভূমিকম্পটি ছিল ৫ মাত্রার ও এর উৎপত্তিস্থল সিলেট শহর থেকে ২৩ কিলোমিটার দক্ষিণ-পূর্ব দিকে। ভূমিকম্পটি ভূ-পৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার গভীরে সংঘটিত হয়েছে। ভূমিকম্পটির ভৌগোলিক অবস্থান ছিল ২৪ দশমিক ৭৫ ডিগ্রি উত্তর অক্ষাংশ ও ৯২ ডিগ্রি পূর্ব দ্রাঘিমাংশ।

সিলেট শহরের মানুষদের আগামী ২৪ ঘণ্টা সতর্ক থাকার অনুরোধ করে তিনি লিখেন, ৫ মাত্রার ভূমিকম্প অপেক্ষাকৃত শক্তিশালী। ফলে আগামী ২৪ ঘণ্টা ছোট-ছোট আরও ২/১টি ভূমিকম্প হওয়ার সম্ভাবনা রয়েছে- যে ভূমিকম্পগুলো প্রথম ভূমিকম্পের পার্শ্বপ্রতিক্রিয়া হিসেবে সৃষ্টি হয়ে থাকে।

Comment here