প্রায় ২৯ হাজার বাংলাদেশি মধ্যপ্রাচ্য থেকে ফিরছেন - দৈনিক মুক্ত আওয়াজ
My title
সারাদেশ

প্রায় ২৯ হাজার বাংলাদেশি মধ্যপ্রাচ্য থেকে ফিরছেন

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশে ফিরছেন প্রায় ২৯ হাজার প্রবাসী। করোনাভাইরাসের কারণে মধ্যপ্রাচ্যের দেশগুলো থেকে বিভিন্ন কারণে আটক থেকে মুক্তি পাওয়া, কর্মহীন এবং দীর্ঘ সময় ধরে অবৈধভাবে বসবাস করে আসা ২৮ হাজার ৮৪৯ বাংলাদেশিকে ফেরত পাঠানো হচ্ছে।

কয়েক সপ্তাহের মধ্যে এসকল বাংলাদেশি নাগরিক দেশে পৌঁছাবেন বলে জানা গেছে। শ্রমশক্তি আমাদানীকারক মধ্য ও পশ্চিম এশিয়ার দেশগুলোর ডিপোর্ট করা ওই বাংলাদেশিদের গ্রহণে ঢাকা সম্মত হয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন।

বিশাল সংখ্যক প্রবাসীর কাছাকাছি সময়ে ফেরার পর কোয়ারেন্টিন নিশ্চিত করাসহ পরবর্তী করণীয় নির্ধারণে বুধবার সেগুনবাগিচায় পঞ্চম আন্ত:মন্ত্রণালয় সভা শেষে এক ভিডিও ব্রিফিংয়ে এসব তথ্য জানান পররাষ্ট্রমন্ত্রী।

ড. একে আবদুল মোমেন তার ভিডিও বার্তায় বলেন, ‘কারামুক্ত বাংলাদেশি ছাড়াও ওমরাহ, ভ্রমণ বা অন্য কারণে মধ্যপ্রাচ্যের দেশগুলোত গিয়ে আটকে পড়া আরও কয়েক’শ বাংলাদেশি ফিরেছেন। এ ছাড়া ভারতসহ বিভিন্ন দেশে আটকে পড়া কয়েক হাজার বাংলাদেশিকে ফিরেয়ে আনার ব্যবস্থা করেছে সরকার।’

পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, ‘যুক্তরাষ্ট্র, বৃটেনসহ উন্নত রাষ্ট্রগুলো থেকেও আটকে পড়া বাংলাদেশিদের ফেরানো হচ্ছে।’

তবে যারা বাধ্য না হচ্ছেন, তাদের নিজেদের বসবাসরত দেশে থাকতেই অনুরোধ করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন। বিশেষত শ্রমিকরা বৈধ বা অবৈধ যে অবস্থা যে দেশে রয়েছেন সেখানে তাদের অন্তত খাদ্য সহায়তা নিশ্চিত করতে সংশ্লিষ্ট রাষ্ট্র ও সরকারগুলোর প্রতি অনুরোধ জানান পররাষ্ট্রমন্ত্রী।

Comment here