ফার্মগেটে কাল উদ্বোধন হবে দৃষ্টিনন্দন ফুটওভার ব্রিজ - দৈনিক মুক্ত আওয়াজ
My title
সারাদেশ

ফার্মগেটে কাল উদ্বোধন হবে দৃষ্টিনন্দন ফুটওভার ব্রিজ

রাজধানীর ব্যস্ততম স্থান ফার্মগেটে নব-নির্মিত ফুটওভার ব্রিজ উদ্বোধন হতে যাচ্ছে আগামীকাল রবিবার। এদিন সকাল ১১টায় এর উদ্বোধন করা হবে। সংসদ ভবনের ডিজাইনের সঙ্গে সামঞ্জস্য রেখে প্রথমবারের মতো হাঁটার জন্য আলাদা দুটি লেনসহ প্রায় ১৮ ফুট চওড়া করে দৃষ্টিনন্দন এ ফুটওভার ব্রিজ নির্মাণ করা হয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। অনুষ্ঠানে সভাপতি হিসেবে উপস্থিত থাকবেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম।

আজ শনিবার গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে একথা জানান ডিএনসিসির তথ্য কর্মকর্তা পিয়াল হাসান।

জানা গেছে, রাজধানীর এলিভেটেড এক্সপ্রেসওয়ের কাজের জন্য ফার্মগেটের ফুটওভার ব্রিজটি ভেঙে ফেলা হয়েছিল। এটি দেশের প্রথম ফুটওভার ব্রিজ। এলিভেটেড এক্সপ্রেসওয়ে কর্তৃপক্ষই এ ব্রিজটি নতুন করে নির্মাণ করে দেওয়ার জন্য দায়িত্ব নেয়। তবে এলিভেটেড এক্সপ্রেসওয়ে চালু হলেও ফার্মগেটের ফুটওভার ব্রিজটি এতদিন চালু হয়নি। সম্প্রতি ব্রিজটির কাজ শেষ হয়েছে।

ডিএনসিসির তথ্য অনুসারে, গত বছরের মে মাসে ফার্মগেটের ফুটওভার ব্রিজের কাজ শুরু হয়। প্রায় ২০ কোটি টাকা ব্যয়ে ঢাকাতে প্রথমবারের মতো এত সুপ্রশস্ত ফুটওভার ব্রিজটি নির্মিত হয়। কাজের মেয়াদ বাড়িয়ে চলতি বছরের সেপ্টেম্বরের ১৫ তারিখ পর্যন্ত সময় নেয় ঠিকাদারি প্রতিষ্ঠান কনফিডেন্স ইনফ্রাস্ট্রাকচার।

এ ফ্লাইওভারে পথচারীদের চলাচলের সুবিধার জন্য দুই প্রান্তে এস্কেলেটর ও লিফট বসানোর কথা রয়েছে। তবে প্রাথমিকভাবে শুধু সিঁড়ি স্থাপন হয়েছে। এ ব্রিজটির হাঁটার পথ প্রায় ১৮ ফুট চওড়া। রয়েছে ছয়টি পকেট, যেখানে দাঁড়িয়ে মানুষ শহরের সৌন্দর্য উপভোগ করতে পারবে। যা হাঁটার পথে বাধা সৃষ্টি করবে না। এছাড়া ওঠা-নামার স্থানে অস্থায়ী দোকানের জন্য প্লাজা নির্মাণসহ ব্রিজের নিচে ‘বাস বে’ ও ‘কার ড্রপ’ এরও সুবিধা রাখা হবে।

ব্রিজটির নকশা করা হয়েছে জাতীয় সংসদ ভবনের আদলে।

Comment here