বায়ুদূষণে শীর্ষে দুবাই, ঢাকার অবস্থান ষষ্ঠ - দৈনিক মুক্ত আওয়াজ
My title
সারাদেশ

বায়ুদূষণে শীর্ষে দুবাই, ঢাকার অবস্থান ষষ্ঠ

বিশ্বের দূষিত বায়ুর শহরের তালিকায় আজ ষষ্ঠ অবস্থানে রয়েছে ঢাকা। শীর্ষে রয়েছে সংযুক্ত আরব আমিরাতে দুবাই। রাজধানী ঢাকার স্কোর ১৪০ অর্থাৎ এখানকার বায়ুর মান সংবেদনশীল গোষ্ঠী, বিশেষ করে যাদের ফুসফুসজনিত রোগ, অ্যাজমার সমস্যা রয়েছে তাদের জন্য জন্য অস্বাস্থ্যকর।

আজ সোমবার সকাল ৮টা ১৮ মিনিটে বায়ুর মান পর্যবেক্ষণকারী সংস্থা এয়ার কোয়ালিটি ইনডেক্সের (আইকিউএয়ার) সূচকে এ তথ্য তুলে ধরা হয়েছে।

সূচকসূত্রে জানা গেছে, দূষণমাত্রার তালিকায় ১৬৯ স্কোর নিয়ে শীর্ষে থাকা দুবাইয়ের বায়ু অস্বাস্থ্যকর পর্যায়ে রয়েছে। আজ তালিকায় ১৬৮ স্কোর নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গ। সেখানকার বায়ুর মানও অস্বাস্থ্যকর পর্যায়ে রয়েছে।

আজ তৃতীয় অবস্থানে রয়েছে ইন্দোনেশিয়ার জাকার্তা। শহরটির স্কোর ১৬১। সেখানকার বায়ুর মানও অস্বাস্থ্যকর।

সুইজারল্যান্ডভিত্তিক বায়ুমান পর্যবেক্ষণকারী প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউ এয়ার প্রতিদিনই বায়ুদূষণের তালিকা প্রকাশ করে। একিউআই স্কোরের মাধ্যমে এর মান পর্যবেক্ষণ করা হয়।

উল্লেখ্য, স্কোর শূন্য থেকে ৫০ এর মধ্যে থাকলে বায়ুর মান ভালো বলে ধরা হয়। ৫১ থেকে ১০০ হলে মাঝারি বা সহনীয়, ১০১ থেকে ১৫০ স্কোর হলে সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর, ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর, ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। আর ৩০০-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে ধরা হয়।

Comment here