মহেশপুর যাদবপুর কলেজ দ্বিতীয় বর্ষের ছাত্র-ছাত্রীদের উদ্দ্যেগে বৃক্ষরোপণ কর্মসূচি - দৈনিক মুক্ত আওয়াজ
My title
সারাদেশ

মহেশপুর যাদবপুর কলেজ দ্বিতীয় বর্ষের ছাত্র-ছাত্রীদের উদ্দ্যেগে বৃক্ষরোপণ কর্মসূচি

আতিক পারভেজ, ঝিনাইদহ প্রতিনিধি :  ‘বৃক্ষরোপণ করে যে, সম্পদশালী হয় সে’ এই স্লোগানকে ধারণ করে বৃক্ষরোপণ, সংরক্ষণ ও পরিচর্যা বিষয়ে দেশের জনগণকে আগ্রহী ও সচেতন করে তুলতে এবং বিশ্বব্যাপী জলবায়ু ও পরিবেশের ভারসাম্য বজায় রাখতে সরকারি উদ্যোগের পাশাপাশি বৃক্ষ রোপণ করে আজ ১৮ই সেপ্টেম্বর ২০১৯ইং বুধবার ঝিনাইদহ, মহেশপুর উপজেলা, যাদবপুর কলেজ বৃক্ষরোপণ অভিযান পালন করেছে দ্বিতীয় বর্ষের ছাত্র-ছাত্রীরা।

এসময় উপস্থিত ছিলেন অত্র প্রতিষ্ঠানের, অধ্যক্ষ মঞ্জুরুল আলম, প্রভাষক মমিনুর রহমান, প্রভাষক আহাদ আলি, প্রভাষক কামরুজ্জামান, প্রভাষক মহাসিন আলি, প্রভাষক রবিউল ইসলাম ও সকল শিক্ষার্থীবৃন্দু। বৃক্ষ রোপণ শেষে যাদবপুর কলেজের অধ্যক্ষ মঞ্জুরুল আলম শিক্ষার্থীদের উদ্দেশ্য বক্তব্যে বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশ অনুযায়ী প্রতিটি প্রতিষ্ঠানের খালি জায়গায়, সড়ক, মহাসড়ক ও রেললাইনের দু’পাশে, চরভূমি, বাড়ির চারপাশসহ পতিত জমিতে বৃক্ষরোপণের মাধ্যমে এ দেশকে আরও সমৃদ্ধশালী করে গড়ে তুলতে হবে।জীবন-জীবিকার জন্য বৃক্ষের গুরুত্ব অপরিসীম। পরিবেশ ও প্রতিবেশ সংরক্ষণ, ভূমির ক্ষয়রোধ, প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলা, আর্থসামাজিক উন্নয়ন, দারিদ্র্য বিমোচন ও জলবায়ূ পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবেলায়ও বৃক্ষের অত্যন্ত গুরুত্ব রয়েছে।

এছাড়া, বৃক্ষের সবুজ বেষ্টনী ঝড় ও জলোচ্ছ্বাসের তীব্রতা কমিয়ে জীবন ও সম্পদ রক্ষা করে।বৃক্ষ শুধু মানুষের বন্ধুই নয়, জীবন জীবিকার অবিচ্ছেদ্য অংশও বটে। তিনি আরও বলেন, পরিবেশের ভারসাম্য রক্ষা থেকে শুরু করে জীবনধারণের উপকরণ সরবরাহ পর্যন্ত প্রতিটি ক্ষেত্রে বৃক্ষ আমাদের অত্যন্ত প্রয়োজনীয় অনুসঙ্গ।

তাই পরিবেশের উন্নয়ন ও সম্পদ সৃজনে বৃক্ষের অবদান অনুধাবন করে যেমন জাতিরপিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানও বৃক্ষরোপণকে গুরুত্ব দিয়েছিলেন, তেমনিভাবে তার ধারাবাহিকতা রক্ষ করে সরকারের পরিপূরক হয়ে কাজ করে দেশকে এগিয়ে নেয়ার জন্য সকলের প্রতি আহ্বান জানান। অনুষ্ঠানটি পরিচালনা করেন, প্রভাষক মমিনুর রহমান।

Comment here