মেজর সিনহা হত্যা মামলার চার্জশিট দাখিল আজ - দৈনিক মুক্ত আওয়াজ
My title
সারাদেশ

মেজর সিনহা হত্যা মামলার চার্জশিট দাখিল আজ

নিজস্ব প্রতিবেদক,কক্সবাজার : অবসরপ্রাপ্ত মেজর সিনহা মোহাম্মদ রাশেদ খান হত্যার ঘটনায় বোন শারমিন শাহরিয়ার ফেরদৌসের দায়ের করা মামলার চার্জশিট আজ রোববার আদালতে দাখিল করা হবে। অন্যদিকে, মামলাটি অবৈধ দাবি করে বাতিল চেয়ে প্রধান আসামি পরিদর্শক লিয়াকত আলীর আইনজীবীর দায়ের মামলার পূর্ণাঙ্গ শুনানিরও নির্ধারিত দিন আজ।

র‌্যাব সদর দপ্তরের গণমাধ্যম শাখার পরিচালক লেফটেন্যান্ট কর্নেল আশিক বিল্লাহ বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, চাঞ্চল্যকর ও বহুল আলোচিত মেজর (অব.) সিনহা হত্যা মামলার চার্জশিট বিজ্ঞ চীফ জুডিশিয়াল মেজিস্ট্রেট আদালত, কক্সবাজার- এ আজ দাখিল করবে র‍্যাব।

এ ব্যাপারে কক্সবাজারের পাবলিক প্রসিকিউটর অ্যাডভোকেট ফরিদুল আলম জানান, রোববার যেকোনো সময় চার্জশিট আদালতে জমা হতে পারে।

গত ৩১ জুলাই রাতে কক্সবাজারের টেকনাফ উপজেলার বাহারছড়া ইউনিয়নের শামলাপুর চেকপোস্টে গাড়ি তল্লাশিকে কেন্দ্র করে পুলিশের গুলিতে নিহত হন সেনাবাহিনীর অবস্রপ্রাপ্ত মেজর সিনহা মোহাম্মদ রাখেদ খান। এ ঘটনায় গত ৫ আগস্ট নিহত সিনহার বোন শারমিন শাহরিয়ার ফেরদৌস বাদী হয়ে বাহারছড়া পুলিশ তদন্ত কেন্দ্রের সাবেক ইনচার্জ পরিদর্শক লিয়াকত আলীকে প্রধান আসামি করে টেকনাফ থানার সাবেক ওসি প্রদীপ কুমার দাশসহ ৯ জন পুলিশ সদস্যকে আসামি করা হয়।

আদালত মামলাটির তদন্ত করার আদেশ দেন র‌্যাবকে। এরপর গত ৬ আগস্ট প্রধান আসামি লিয়াকত আলী ও টেকনাফ থানার সাবেক ওসি প্রদীপ কুমার দাশসহ ৭ পুলিশ সদস্য আদালতে আত্মসমর্পণ করেন।

পরবর্তী সময়ে সিনহা হত্যার ঘটনায় জড়িত থাকার সংশ্লিষ্টতা পাওয়ার অভিযোগে পুলিশের দায়ের মামলার তিনজন সাক্ষী এবং শামলাপুর চেকপোস্টের দায়িত্বরত আমর্ড পুলিশ ব্যাটালিয়ানের ( এপিবিএন ) তিন সদস্যকে গ্রেপ্তার করে র‌্যাব। এ ছাড়া একই অভিযোগে পরে গ্রেপ্তার করা হয় টেকনাফ থানা পুলিশের সাবেক সদস্য কনস্টেবল রুবেল শর্মাকেও।

মামলায় গ্রেপ্তার ১৪ আসামিকে র‌্যাবের তদন্তকারি কর্মকর্তা বিভিন্ন মেয়াদে রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করে। এদের মধ্যে টেকনাফ থানার সাবেক ওসি প্রদীপ কুমার দাশ ও কনস্টেবল রুবেল শর্মা ছাড়া ১২ জন আসামি আদালতে ঘটনার স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন।

র‌্যাব সদর দপ্তরের গণমাধ্যম শাখার পরিচালক লেফটেন্যান্ট কর্নেল আশিক বিল্লাহ বলেন, অবসরপ্রাপ্ত মেজর সিনহা মোহাম্মদ রাশেদ খান হত্যার ঘটনায় বোন শারমিন শাহরিয়ার ফেরদৌসের বাদী হয়ে দায়ের মামলাটির চার্জশিট কখন আদালতে জমা দেওয়া হবে তা এখনো চূড়ান্ত হয়নি।

এ নিয়ে র‌্যাবের স্থানীয় একটি সূত্র নাম প্রকাশ না করার শর্তে নিশ্চিত করেছে, সিনহা হত্যা মামলার চার্জশিট ইতিমধ্যে চূড়ান্তভাবে তৈরি হয়েছে। সবকিছু ঠিক থাকলে মামলার তদন্তকারি কর্মকর্তা সেটি রোববারই আদালতে জমা দেওয়া হবে।

তবে এ ব্যাপারে সত্যতা জানতে মামলার তদন্তকারি কর্মকর্তা র‌্যাবের এএসপি খাইরুল ইসলামের সঙ্গে একাধিকবার যোগাযোগের চেষ্টা করেও মোবাইল ফোন নম্বরে সংযোগ না পাওয়ায় কথা বলা সম্ভব হয়নি।

এদিকে, অবসরপ্রাপ্ত মেজর সিনহা হত্যার ঘটনায় তার বোনের দায়ের মামলাটি বেআইনি ও অবৈধ ঘোষণা চেয়ে প্রধান আসামি লিয়াকত আলীর আইনজীবীর দায়ের মামলার পূর্ণাঙ্গ শুনানির নির্ধারিত দিন আজ। গত ৪ অক্টোবর কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালতে প্রধান আসামি লিয়াকতের আইনজীবী মাসুদ সালাহ উদ্দিন এ মামলাটি দায়ের করেন। ওইদিন আদালত মামলাটির পূর্ণাঙ্গ শুনানির জন্য ২০ অক্টোবর দিন ধার্য করেন।

কিন্তু শুনানির ওই নির্ধারিত দিনে সিনহা হত্যার মামলার বাদী শারমিন শাহরিয়ার ফেরদৌস অসুস্থাতার কারণে আদালতে উপস্থিত থাকতে না পারায় পরবর্তী শুনানির দিন ধার্য করেন ১০ নভেম্বর।

অন্যদিকে, মামলাটি শুনানির ওই নির্ধারিত দিনে সিনহা হত্যার মামলাটি বেআইনি ও অবৈধ ঘোষণা চেয়ে আবেদনকারী পক্ষের আইনজীবী মাসুদ সালাহ উদ্দিন অসুস্থ হয়ে পড়েন। এতে মামলাটির পূর্ণাঙ্গ শুনানির দিন আবারও পিছিয়ে যায়। ওইদিন আদালত মামলাটির পূর্ণাঙ্গ শুনানির জন্য ১৩ ডিসেম্বর দিন ধার্য করেন।

 

Comment here