যুক্তরাষ্ট্রে মারাত্মক সাইবার হামলা, উদাসীন ট্রাম্প - দৈনিক মুক্ত আওয়াজ
My title
আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রে মারাত্মক সাইবার হামলা, উদাসীন ট্রাম্প

অনলাইন ডেস্ক : যুক্তরাষ্ট্রের স্বরাষ্ট্র নিরাপত্তা বিভাগ ও অন্যান্য সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর নিরাপত্তা ব্যবস্থায় প্রবেশ করেছে হ্যাকাররা। বিষয়টি নিয়ে এখনো নিরব রয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এ হ্যাকিংয়ের ফলে বিরাট রকমের তথ্যে চুরির খবর ছড়িয়ে পড়লে গত বুধবার হোয়াইট হাউসে মন্ত্রিসভা বৈঠক ডেকেছিলেন ট্রাম্প। অথচ বৈঠকের পর সাইবার হামলা সম্পর্কে কিছু বলেননি তিনি।

গত কয়েক মাস ধরে ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের গোয়েন্দা সংস্থাগুলো এ তথ্য চুরির বিষয়টি শনাক্ত করে। তবে, বৈঠকে উপস্থিত ছিল না নিরাপত্তা সংশ্লিষ্ট দপ্তরগুলো- যেমন: ডিফেন্স ডিপার্টমেন্ট, স্টেট ডিপার্টমেন্ট, জাসটিস ডিপার্টমেন্ট, ন্যাশনাল ইন্টেলিজেন্স এবং সিআইএ প্রধানরা। এই সংস্থাগুলো সাইবার হামলার ক্ষয়ক্ষতি নির্ধারণের জন্য একযোগে কার করছে।

এর আগে বলা হয়, এই সাইবার হামলা ‘যুক্তরাষ্ট্র সরকারের জন্য মারাত্মক ঝুঁকিপূর্ণ’। মার্কিন সংবাদমাধ্যম সিএনএন তাদের প্রতিবেদনে জানিয়েছে, প্রাথমিকভাবে যা ধারণা করা হয়েছিল তার থেকে অনেক বিস্তৃত এই সাইবার হামলা। অথচ, দেশটির প্রেসিডেন্ট এই বিষয়ে সম্পূর্ণ নিরব রয়েছেন।

সিএনএনের প্রতিবেদনে আরও বলা হয়, ট্রাম্প প্রশাসনের একদম শেষ পর্যায়ে এ হামলার জন্য রাশিয়াকে দায়ী করা হচ্ছে। অথচ, গত এক মাসেরও বেশি সময়ে ধরে তিনি নির্বাচনের ক্ষয়ক্ষতি ও ভোট জালিয়াতির দাবি নিয়ে ব্যস্ত আছেন। তিনি শেষদিনগুলোতে তার দায়িত্বের বিষয়ে একেবারেই উদাসীন ছিলেন।

অক্টোবর মাসের শুরুর দিকে ট্রাম্প শেষবারের মতোও নিরাপত্তা সংস্থাগুলোর সঙ্গে কোনো আনুষ্ঠানিক বৈঠক করেননি। যদিও, হোয়াইট হাউসের একজন প্রবীণ কর্মকর্তা সিএনএনকে জানান, আনুষ্ঠানিক বৈঠক না করলেও তাকে নিয়মিত গোয়েন্দা তথ্য জানানো হয়। হ্যাকিংয়ের বিষয়েও তাকে জানিয়েছেন শীর্ষ গোয়েন্দা কর্মকর্তারা।

 

Comment here