সীমান্ত সেতুতে বাংলাদেশ-ভারত যুক্ত হবে আজ - দৈনিক মুক্ত আওয়াজ
My title
জাতীয়

সীমান্ত সেতুতে বাংলাদেশ-ভারত যুক্ত হবে আজ

কূটনৈতিক প্রতিবেদক : বাংলাদেশ ও ভারতের সীমান্তে দুই দেশের মধ্যে সংযোগকারী প্রথম কোনো নদী সেতুর উদ্বোধন হতে যাচ্ছে আজ মঙ্গলবার। ফেনী নদীর ওপর নির্মিত এই সেতুর নামকরণ করা হয়েছে ‘মৈত্রী সেতু’। আজ মঙ্গলবার দুপুর ১২টায় ভার্চুয়ালি যুক্ত হয়ে এই সেতুর উদ্বোধন করবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। পাশাপাশি উভয় প্রধানমন্ত্রী ত্রিপুরার সাবরুমে একটি ইন্টিগ্রেটেড চেকপোস্টেরও ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, এই সেতু নির্মাণের ফলে ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য ত্রিপুরার সঙ্গে চট্টগ্রামের যোগাযোগ সহজ হবে। কারণ ত্রিপুরার সাবরুম থেকে চট্টগ্রামের দূরত্ব মাত্র ৮০ কিলোমিটার। ১.৯ কিলোমিটার দীর্ঘ এই সেতু বাংলাদেশের রামগড়ের সঙ্গে ভারতের সাবরুমের যোগাযোগ স্থাপন করবে। ভারতের ন্যাশনাল হাইওয়েস অ্যান্ড ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট করপোরেশন ১৩৩ কোটি রুপি ব্যয়ে এই সেতু নির্মাণ করেছে।

এদিকে ফেনী নদীর ওপর এই সেতুর উদ্বোধন উপলক্ষে উচ্ছ্বাস প্রকাশ করেছেন ত্রিপুরার উপমুখ্যমন্ত্রী তথা অর্থমন্ত্রী জিষ্ণু দেব বর্মা।

বিবিসিকে তিনি বলেন, এই একটি সেতুই তার রাজ্যকে উত্তর-পূর্বাঞ্চলের গেটওয়ে বা প্রবেশপথে পরিণত করবে। এর মাধ্যমে ত্রিপুরা হয়ে উঠবে ভারতের উত্তর-পূর্বাঞ্চলের লজিস্টিক্যাল গেটওয়ে। সুতরাং এটি খুবই গুরুত্বপূর্ণ ব্যাপার। দ্বিতীয়ত বাংলাদেশের সঙ্গে আমাদের তো সাংস্কৃতিক সম্পর্ক আছেই, ভাষাগত বন্ধনও আছে। এই সেতুটা খুলে গেলে আমাদের মধ্যে ব্যবসায়িক বন্ধন আরও ভালোভাবে গড়ে উঠবে। এতে আমাদের প্রতিবেশীর সঙ্গে ব্যবসাবাণিজ্য করার খুব সুবিধা হবে। আমাদের ব্যবসায়ীরা পুরো ভারতে মালপত্র পাঠাতে পারবেন, পূর্ব এশিয়াতেও নতুন একটা দিগন্ত খুলে যাবে আমাদের জন্য।

 

Comment here