সুন্দরগঞ্জে বামনডাঙ্গা ইউনিয়নের ঐতিহ্যবাহী বাজার বিলুপ্তির পথে - দৈনিক মুক্ত আওয়াজ
My title
সারাদেশ

সুন্দরগঞ্জে বামনডাঙ্গা ইউনিয়নের ঐতিহ্যবাহী বাজার বিলুপ্তির পথে

জয়ন্ত সাহা যতন,সুন্দরগঞ্জ (গাইবান্ধা)প্রতিনিধ: গাইবান্ধা জেলার সুন্দরগঞ্জ উপজেলার বামনডাঙ্গার ঐতিহ্যবাহী বাজার যা সময়ের স্রোতে আজ বিলুপ্তপ্রায়।অতীত ইতিহাস থেকে জানা গেছে একসময় এই বাজার ছিল অত্র অঞ্চলের বৃহৎ একটি ব্যবসায় কেন্দ্র,অনেক দুর-দুরান্ত থেকে বনিকরা এখানে আসতো বাণিজ্য করার জন্য.কিন্তু সময়ে পরিবর্তনে আজ অন্য রকম চিত্র লক্ষ্য করা যাচ্ছে,এখন আর আগের মত চিত্র লক্ষ্য করা যায় না,এখন শুধু গুটি কয়েক দোকান নিয়ে বসে বাজার।এর কারণ অনুসন্ধান করতে গিয়ে কিছু বিষয় জেনে যতোটা বেশী আশ্চর্য হয়েছি তারচেয়ে বেশি কষ্ট পেয়েছি।
সুধীজনেরা বলেছেন এটা একটি বন্দর কেন্দ্রীক বাজার তারা বলেন, নিজের এলাকাকে এভাবে কেউ পিছিয়ে দিতে চায়?ব্যক্তিস্বার্থ এর অন্যতম কারণ।বাকী কারণগুলো যেগুলো জেনেছি তা হলো =ইজারদার কতৃক অধিক খাজনা আদায়. =যত্রতত্র বাজার গজিয়ে উঠা. =ইজারদার কতৃক বাজে ব্যাবহার. =প্রশাসনের মনিটরিং এর অভাব. =অতিরিক্ত টোল আদায়. =বাজারের জায়গা সংকোচন. =দিন দিন দোকান কমে যাওয়ায় ক্রেতার অভাব। বন্দরের বিশিষ্ট ব্যবসায়ীরা বলেন এর খারাপ প্রভাব একসময় মারাত্মক আকার ধারণ করবে। তাই তারা উর্ধ্বতন কর্মকর্তা ও সচেতন ব্যাক্তিদের এই ব্যাপারে এক্ষুনি পদক্ষেপ নেয়ার জন্য অনুরোধ করছেন ।
এব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা ইউএনও কাজী একে এম লুৎফর হাসান স্যারের সঙ্গে মুঠোফোনে কথা হলে তিনি বিষয়টি দেখার আশ্বাস দেন।

Comment here