হাকালুকি হাওরে বারি পেঁয়াজ চাষের অপার সম্ভাবনা - দৈনিক মুক্ত আওয়াজ
My title
রাজশাহীসমগ্র বাংলা

হাকালুকি হাওরে বারি পেঁয়াজ চাষের অপার সম্ভাবনা

তরফদার মামুন মৌলভীবাজার থেকেঃ মৌলভীবাজার :সরেজমিন গবেষণা বিভাগ সিলেট এর বাস্তবায়নে চলতি রবি মৌসুমে মৌলভীবাজার জেলার হাকালুকি হাওরে বাংলাদেশ কৃষি গবেষণা ইন্সটিটিউট উদ্ভাবিত বারি পেঁয়াজ-১ চাষ সফল হতে যাচ্ছে।
জুড়ী উপজেলার হাকালুকি হাওরের প্রগতিশীল কৃষক জনাব আব্দুল মান্নান বলেন কৃষি গবেষণার মাধ্যমে পরীক্ষামূলক ভাবে পেঁয়াজের চাষ যাচাই করার জন্য এ বছর প্রথমবার হাকালুকি হাওরে পেঁয়াজ চাষ করে বাম্পার ফলন প্রত্যাশা করছি।এ বিষয়ে জানতে চাইলে সরেজমিন গবেষণা বিভাগ সিলেট এর প্রধান বিজ্ঞানী ড. মাহমুদুল ইসলাম নজরুল জানান দেশের বাজারে চলমান পেঁয়াজ সংকট নিরসনে বাংলাদেশ কৃষি গবেষণা ইন্সটিটিউট জোরালো পদক্ষেপ গ্রহণ করেছে।
সিলেট বিভাগে কয়েক হেক্টর পরিমাণ জমিতে চলতি মৌসুমে কৃষি গবেষণার তত্ত্বাবধানে কৃষকেরা বারি পেঁয়াজ-১ এর চাষ করেন এবং নিবিড় পর্যবেক্ষণের মাধ্যমে কাংখিত ফলন উৎপাদনে সক্ষম হবেন। আশাকরি কিছুদিনের মধ্যেই এ অঞ্চলে পেঁয়াজে মুল্য হাতের নাগালে চলে আসবে। পেঁয়াজ চাষি আরমান আলী রাজু বলেন আধুনিক প্রযুক্তি, পরামর্শ এবং সব ধরনের সহযোগিতা দ্রুত পাওয়ার কারনে তিনিও বাম্পার ফলনের প্রত্যাশা করছেন। অল্প ব্যায়, সল্প সময় এবং কম সেচে অধিক লাভজনক হওয়ায় আগামীতে বারি পেঁয়াজ চাষাবাদের প্রতি এলাকার কৃষকেরা অত্যান্ত আগ্রহ প্রকাশ করেন।

Comment here