৩ পয়সা কমল বাসভাড়া, কাল থেকে কার্যকর - দৈনিক মুক্ত আওয়াজ
My title
সারাদেশ

৩ পয়সা কমল বাসভাড়া, কাল থেকে কার্যকর

সারাদেশে ডিজেলের দাম কমার পর বাস ও মিনি বাসের ভাড়া কিলোমিটার প্রতি ৩ পয়সা কমিয়ে প্রজ্ঞাপন জারি করেছে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ। আগামীকাল মঙ্গলবার থেকে বাসের নতুন ভাড়া কার্যকর হবে।

আজ সোমবার সন্ধ্যায় রাষ্ট্রপতির আদেশক্রমে উপসচিব মো. মনিরুল আলম স্বাক্ষরিত প্রজ্ঞাপনটি প্রকাশ করা হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, আন্তঃজেলা ও দূরপাল্লার রুটে চলাচলকারী বাস ও মিনিবাসের ক্ষেত্রে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ যাত্রী প্রতি কিলোমিটার সর্বোচ্চ ভাড়া ২ টাকা ১৫ পয়সার জায়গায় ২ টাকা ১২ পয়সা নির্ধারণ করা হলো। ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে চলাচলকারী বাসের ক্ষেত্রে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ যাত্রী প্রতি কিলোমিটার ভাড়া ২ টাকা ৪৫ পয়সার জায়গায় ২ টাকা ৪২ পয়সা নির্ধারণ করা হলো।

প্রজ্ঞাপনে আরও বলা হয়, আরামদায়ক ভ্রমণের জন্য বিআরটিএ কর্তৃক অনুমোদিত আসন সংখ্যা কমিয়ে বাস/মিনিবাসের আসন সংখ্যা পুনর্বিন্যাস করা হলে অনুচ্ছেদ-ক অনুযায়ী নির্ধারিত ভাড়া আনুপাতিকভাবে পুনঃনির্ধারণ করতে হবে। সেক্ষেত্রে রুট পারমিট অনুমোদনকারী কর্তৃপক্ষ (বিআরটিএ)/যাত্রী ও পণ্য পরিবহন কমিটি হতে আনুপাতিকহারে ভাড়ার হার অনুমোদন করাতে হবে।

গ্যাস চালিত বাস ও মিনিবাসের ক্ষেত্রে এ ভাড়া প্রযোজ্য হবে না। সেই সঙ্গে ডিজেল চালিত বাস ও মিনিবাসের ভাড়া নির্ধারণসংক্রান্ত আগে জারিকৃত সব প্রজ্ঞাপন/ আদেশ রহিত করা হয়েছে। প্রজ্ঞাপনে আরও বলা হয়েছে, নতুন ভাড়ার হার প্রতিটি বাস ও মিনিবাসের দৃশ্যমান স্থানে আবশ্যিকভাবে টাঙিয়ে রাখতে হবে।

Comment here