৫৫ বছর অপেক্ষার পর চালু চিলাহাটি-হলদিবাড়ী রেলপথ - দৈনিক মুক্ত আওয়াজ
My title
সারাদেশ

৫৫ বছর অপেক্ষার পর চালু চিলাহাটি-হলদিবাড়ী রেলপথ

সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি : দীর্ঘ ৫৫ বছর অপেক্ষার পর অবশেষে দেশের সর্ব উত্তরের জেলা নীলফামারীর চিলাহাটি ও ভারতের হলদিবাড়ী সীমান্ত দিয়ে রেলপথ যোগাযোগের উদ্বোধন করা হয়েছে। আজ বৃহস্পতিবার বেলা সাড়ে ১১ টায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে আর ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নিজ দপ্তর থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে নতুন এই রেলপথের দ্বার উন্মোচন করেন। এছাড়া এদিন ভারতের পোস্টাল ডিপার্টমেন্ট বঙ্গবন্ধুর ওপর একটি স্মারক ডাক টিকিট প্রকাশ করে।

এদিকে উদ্বোধনকে ঘিরে চিলাহাটি রেলওয়ে স্টেশন সাজানো হয় অপরুপ সাজে। দিনটিকে স্মরণীয় করে রাখতে ওই এলাকার হাজার হাজার মানুষ সমবেত হয় সীমান্ত পাড়ে। তাদের সবার মাঝে ছিল বাঁধভাঙা আনন্দ-উল্লাস।

উদ্বোধনী অনুষ্ঠানটি বড় পর্দায় দেখানো হয় চিলাহাটির অনুষ্ঠান স্থলে। সেখানে রেলমন্ত্রী মো. নুরুল ইসলাম সুজন, বাণিজ্য মন্ত্রী টিপু মুন্সী, নীলফামারী-৪ আসনের সংসদ সদস্য আহসান আদেলুর রহমান, সংরক্ষিত আসনের সংসদ সদস্য রাবেয়া আলিম, রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো. সেলিম রেজা, রেলওয়ের পশ্চিমাঞ্চলীয় মহাব্যবস্থাপক মিহির কান্তি গুহ, নীলফামারী জেলা প্রশাসক হাফিজুর রহমান চৌধুরী, নীলফামারী জেলা আওয়ামী লীগের সভাপতি ও পৌর মেয়র দেওয়ান কামাল আহমেদসহ বিভিন্ন স্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো. সেলিম রেজা বলেন, ‘উদ্বোধনী দিন থেকে ভারতের শিলিগুড়ি থেকে পাথর ও অন্যান্য পণ্যবাহী ট্রেন চলাচল করবে পার্বতীপুর স্টেশন পর্যন্ত এবং আগামী ২৬ মার্চ থেকে এই পথ দিয়ে ঢাকা থেকে শিলিগুড়ি পর্যন্ত যাত্রীবাহী ট্রেন চলাচলের পরিকল্পনা রয়েছে।’

বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সী বলেন, ‘চিলাহাটি রেলপথটি চালু হওয়ায় বাংলাদেশের মোংলাপোর্ট এবং উত্তর ও দক্ষিণ পশ্চিমাঞ্চলের সঙ্গে ভারতের উত্তর-পূর্ব অংশ, নেপাল ও ভুটানের মধ্যে আমদানি-রপ্তানি কার্যক্রম জোরদার হবে।’

রেলপথমন্ত্রী সুজন জানান, এ রুট চালুর ফলে রেলওয়ের আয় বৃদ্ধি পাবে। বাংলাদেশী পর্যটকরা দার্জিলিংসহ উত্তর-পূর্ব ভারতে দ্রুত ও সহজে যাতায়াত করতে পারবেন।

তিনি আরও জানান, বাংলাদেশ ও ভারতের মধ্যে মোট সাতটি ইন্টারচেঞ্জ পয়েন্টের মধ্যে চারটিতে রেলওয়ে সংযোগ স্থাপিত হয়েছে। আজ পঞ্চম ইন্টারচেঞ্জ পয়েন্ট হিসেবে চিলাহাটি-হলদিবাড়ী রেলসংযোগটি স্থাপিত হলো।

সংশ্লিষ্ট সূত্র মতে, ১৯৬৫ সালের আগেও ভারতের হলদিবাড়ী হয়ে বাংলাদেশের চিলাহাটি পর্যন্ত রেল যোগাযোগ সচল ছিল। ওই সময় রেলপথে দার্জিলিং থেকে দর্শনা হয়ে কলকাতার শিয়ালদহ পর্যন্ত ‘দার্জিলিং মেইল ট্রেন’ চলাচল করত। ৬৫-এর পাক-ভারত যুদ্ধের পর নীলফামারীর চিলাহাটি এবং ভারতের হলদিবাড়ী পর্যন্ত উপড়ে ফেলা হয় দু’দেশের রেললাইন। পরবর্তীতে ২০১০ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারত সফর করলে পরিত্যক্ত এই রেলপথটি পুনঃস্থাপনের সিদ্ধান্ত গ্রহণ করে। এরই ধারাবাহিকতায় দীর্ঘ ৫৫ বছর পর সোনালী অধ্যায়ের মধ্যদিয়ে ভারতের হলদিবাড়ী এবং বাংলাদেশের সর্ব উত্তরের জেলা নীলফামারীর চিলাহাটির সঙ্গে পুনরায় রেল যোগাযোগ চালু হলো।

এদিকে প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা জানিয়ে এ অঞ্চলের মানুষজন বলেন, এই রেলপথ চালুর মাধ্যমে তাদের ব্যবসা-বাণিজ্যে নতুন সম্ভাবনার সৃষ্টি হবে। পাশাপাশি আসবে অর্থনৈতিক সচ্ছলতাও।

 

Comment here