আজ কি রুবেল খেলবেন? - দৈনিক মুক্ত আওয়াজ
My title
ক্রিকেটখেলাধুলা

আজ কি রুবেল খেলবেন?

দুই ওভারে প্রয়োজন মাত্র ছয় রান। বলে হিসাব করলে প্রতি দুই বলে এক রান করে। হাতে আছে দুই উইকেট। দাঁতে দাঁত কামড়ে পড়ে থাকলে একেবারেই সহজ। কিন্তু না, এই ছয় রানকে কঠিন করে তুললেন একজন। তিন বলের ব্যবধানে দুইজনকে বোল্ড করে বাংলাদেশকে এনে দিয়েছিলেন ঐতিহাসিক জয়। এতক্ষণে পাঠকের বুঝে যাওয়ার কথা কোন গল্পের দৃশ্যপট এটি।

বলছি টাইগার ফাস্ট বোলার রুবেল হোসেনের কথা। ২০১৫ সালের বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে রুবেলের করা ওই ঐতিহাসিক স্পেলে ইতিহাস সৃষ্টি করে কোয়ার্টার ফাইনালও খেলে বাংলাদেশ। আর ইংল্যান্ড বিদায় নেয় নকআউট পর্ব থেকেই। এখন চলছে আরেকটি বিশ্বকাপ। আবার মুখোমুখি সেই ইংল্যান্ড। এবারের স্বপ্ন আরও একটু বড়। এবারের দল আরও পরিণত।

যেমনটা বলছেন ইংল্যান্ডের অধিনায়ক ইয়ন মর্গানও। গতকাল আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে মাশরাফী সাকিবদের প্রসঙ্গে তিনি বলেন, ‘তাদের (বাংলাদেশ) অনেক খেলোয়াড় আছে, অনেক ম্যাচ খেলেছে। এমনকি আমাদের অনেক সিনিয়র খেলোয়াড়দের থেকে বেশি খেলেছে।’

গত বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচে জয়ের নায়ক রুবেল এই বিশ্বকাপের প্রথম দুটি ম্যাচে একাদশে ছিলেন না। ইংল্যান্ডের মাটিতে একজন দুর্দান্ত গতির বোলার পার্থক্য গড়ে দিতে পারে যেকোনো সময়। কয়েকটি ম্যাচের দিকে তাকালেই বোঝা যায়। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে অস্ট্রেলিয়া কঠিন ম্যাচ সহজেই বের করে নিয়ে আসছে মিচেল স্টার্কের পাঁচ উইকেটের কল্যাণে। ইংল্যান্ডের বিপক্ষে পাকিস্তানকে জয় এনে দিয়েছে শেষ দিকে ওহাব রিয়াজের একটি দুর্দান্ত স্পেল।

বাংলাদেশ দলে সবচেয়ে গতির বোলার তাসকিন আহমেদ। কিন্তু তিনি বিশ্বকাপ স্কোয়াডে না থাকায় সবচেয়ে গতির বোলার এখন রুবেল হোসেন। ইংল্যান্ডের মাটিতে খেলা আবার প্রতিপক্ষ ইংল্যান্ড, এইসব বিবেচনায় আজ রুবেল হোসেন ফিরতে পারেন একাদশে। সেক্ষেত্রে বাংলাদেশকে খেলতে হবে একজন ব্যাটিং অলরাউন্ডারকে ছাড়া। তাই জায়গা হারাতে পারেন মোসাদ্দেক। যদিও গত ম্যাচে আট ওভার বল করেছিলেন। গুরুত্বপূর্ণ সময়ে দলকে ব্রেক থ্রুও এনে দিয়েছিলেন। এখন টিম ম্যানেজমেন্টই পরিষ্কার বলতে পারবে রুবেলের জায়গা হবে কি হবে না একাদশে। তবে সময়, পরিস্থিতি বলছে রুবেলকে দলে চাই।

গতকাল সংবাদ সম্মেলনে রুবেলকে নিয়ে প্রশ্নের মুখোমুখি হয়েছিলেন মাশরাফীও। প্রয়োজন হলে নেওয়া হবে জানিয়ে অধিনায়ক বলেন, ‘কাউকে মিস করা ব্যাপার না, সে এখনও দলে আছে এবং আশা করি ইনশাল্লাহ সবাই সবার সেরাটাই দিচ্ছে, কারও হচ্ছে কারও হচ্ছে না। সঠিক সময়ে যেটা প্রয়োজন সেটা হলেই হবে।’

Comment here