কমবে বায়ু দূষণ,রাস্তায় চলবে সাইকেল - দৈনিক মুক্ত আওয়াজ
My title
আন্তর্জাতিক

কমবে বায়ু দূষণ,রাস্তায় চলবে সাইকেল

বিশ্বব্যাপী বাতাসে দূষণের পরিমাণ প্রতিনিয়ত বেড়েই চলেছে। কোনোভাবেই নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এই দূষণ। বিশেষ করে শহরগুলোতে বায়ু দূষণ মারাত্মক সমস্যা হয়ে দাঁড়িয়েছে। এ কারণে হুমকিতে পড়েছে মানবজীবনও। তবে এই সমস্যা এবার রুখে দিতে পারবে বাইসাইকেল। শুনে একটু খটকা লাগলেও এটাই সত্যি।

ধরুন, আপনি বাইসাইকেল চালিয়ে যাচ্ছেন এবং এতে এমন একটি যন্ত্র লাগানো রয়েছে, যার ফলে দূষণ মুক্ত বাতাস এসে পড়ছে আপনার মুখে। সেই বাতাস থেকে আপনি নিঃশ্বাস নিচ্ছেন বুক ভরে।

এমনই এক ধরনের যন্ত্রযুক্ত বাইসাইকেল আবিষ্কার করেছে ভিয়েতনামের একদল শিক্ষার্থী। এই সাইকেল বায়ু পরিশোধন করতে পারে। বিবিসি মনিটরিং এর প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

যেভাবে তৈরি হলো এই বাইসাইকেল-

ভিয়েতনামের দ্য লাত শহরে মেধাবীদের জন্য বিশেষ একটি স্কুলের নাম থাং লং গিফটেড হাই স্কুল। সেই স্কুলের শিক্ষার্থী তিন বন্ধু ছয় মাস ধরে পরীক্ষা চালিয়ে বিশেষ একটি বায়ু পরিশোধনকারী যন্ত্র বসানো বাইসাইকেল তৈরি করেছে। যন্ত্রটি বাইসাইকেলের হাতলে বসানো থাকে। পরিশোধনকারী যন্ত্রটিতে রয়েছে তিন পরতের তুলা আর কার্বন শুষে নেয় এমন এক ধরনের কাপড়, যার নাম অ্যাক্টিভেটেড কার্বন ফ্যাব্রিক।

বাইসাইকেলের সামনের চাকার দুপাশে ছোট কয়েকটি পাখা বসানো থাকে। যার সঙ্গে সংযোগ রয়েছে ফিল্টার বা বায়ু পরিশোধনকারী যন্ত্রটির। সাইকেলটি যখন চলতে থাকে তখন চালকের মুখে পরিশোধন করা বায়ু ছুড়ে দেয় এগুলো।

পরীক্ষায় দেখা গেছে, যন্ত্রটির ধুলো আটকানোর ক্ষমতা ৮৬ শতাংশ। আর নাইট্রোজেন অক্সাইড কমানোর হার ৬৩ শতাংশ। তবে এটিই প্রথম এমন বাইসাইকেল নয়। ডাচ একজন গবেষকও একই ধরনের বাইসাইকেলের নকশা নিয়ে কাজ করছেন। তার নকশা অবশ্য চালকের মুখে নয়, চালকের আশপাশে পরিশোধিত বায়ু ছুড়ে দেয়।

Comment here