করোনাভাইরাস ধূমপায়ীদের ক্ষতি করতে পারে না - দৈনিক মুক্ত আওয়াজ
My title
আন্তর্জাতিক

করোনাভাইরাস ধূমপায়ীদের ক্ষতি করতে পারে না

অনলাইন ডেস্ক : বিশ্বখ্যাত শিল্পী ডেভিড হকনি জানিয়েছিলেন, তিনি বিশ্বাস করেন ধূমপান মানুষকে করোনাভাইরাস থেকে রক্ষা করতে পারে। ব্রিটিশ গণমাধ্যম ডেইলি মেইলকে এ কথা জানানোর পর তা নিয়ে অনেকেই তখন তামাশা করেছিল।

হকনি লিখেছিলেন, ‘এমন কি হতে পারে না যে, ধূমপায়ীদের এই ভাইরাসের প্রতিরোধ ক্ষমতা তৈরি হয়ে গেছে? পরিসংখ্যান দেখে আমার কাছে তাইতো মনে হচ্ছে।’

দাবিটি হাস্যকর এবং ‘আবর্জনা’ বলে অনেকেই তার পাত্তা দেননি। কিন্তু আসলেই কি তাই?

ইউনিভার্সিটি কলেজ লন্ডনের সনামধন্য সংক্রামক রোগ বিশেষজ্ঞ প্রফেসর ফ্রাঙ্কোইস ব্যালাক্স বলেন, ‘এই দাবি সত্য প্রমাণিত হওয়ার মতো শক্ত কারণ রয়েছে।’

চীনের সমীক্ষায় দেখা গেছে, করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের মধ্যে সাধারণ জনসংখ্যার তুলনায় ধূমপায়ীদের সংখ্যা অনেক কম ছিল (২৬.৬  শতাংশের তুলনায় ৬.৫ শতাংশ)। তাদের হাসপাতালে যাওয়ার মতো পরিস্থিতিও কম হয়েছে।

যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ কেন্দ্র ৭ হাজার মানুষের ওপর করা একটি গবেষণা থেকে উঠে এসেছে, করোনভাইরাসে যারা আক্রান্ত হয়েছেন, তাদের মধ্যে মাত্র ১.৩ শতাংশ ধূমপায়ী ছিলেন।

এই গবেষণায় আরও দেখা গেছে, যারা ধূমপায়ী তাদের হাসপাতাল বা আইসিইউতে যাওয়ার মতো বড় সম্ভাবনা তৈরি হয়নি।

কয়েকজন গবেষক বলছেন, ধূমপানের কারণে করোনাভাইরাস ফুসফুসকে বেশি ক্ষতিগ্রস্ত নাও করতে পারে। অন্যরা মনে করেন, ধূমপানের কারণে করোনাভাইরাস আক্রমণের সময় ফুসফুস আরও তাড়াতাড়ি অকেজো হয়ে যাবে।

Comment here