করোনায় মারা গেলেন পরিচালক কিম কি-দুক - দৈনিক মুক্ত আওয়াজ
My title
আন্তর্জাতিক

করোনায় মারা গেলেন পরিচালক কিম কি-দুক

অনলাইন ডেস্ক:করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন দক্ষিণ কোরিয়ার চলচ্চিত্র পরিচালক কিম কি-দুক। আজ শুক্রবার লাটভিয়ার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

দ্য কোরিয়ান হেরাল্ড’র প্রতিবেদনে বলা হয়, গত মাসের মাঝামাঝিতে লাটভিয়ার চলচ্চিত্র শিল্পের উন্নয়নে সহায়তা করতে সেখানে যান কিম। পরে করোনাভাইরাসের উপসর্গ নিয়ে হাসপাতালে ভর্তি হন। সেখানে তার চিকিৎসা চলছিল। কিন্তু অবস্থার উন্নতি হচ্ছিল না।

তার জনপ্রিয় চলচ্চিত্রের মধ্যে রয়েছে বার্ড কেজ ইন, রিয়েল ফিকশন, থ্রি আয়রন, টাইম, ড্রিম ইত্যাদি। ইন্টারনেট মুভি ডেটাবেজের (আইএমডিবি) তথ্য অনুযায়ী, কিম কি-দুক ২৫টি চলচ্চিত্র নির্মাণ করেছেন। তার পরিচালিত চলচ্চিত্র বিভিন্ন সময়ে বার্লিন ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল, কান ফিল্ম ফেস্টিভ্যাল, ভেনিস ফিল্ম ফেস্টিভ্যালে পুরস্কৃত হয়েছে। ১৯৯৬ সালে ‘ক্রোকোডাইল’ মুক্তি পেলে কিম একমাত্র দক্ষিণ কোরিয়ার পরিচালক হিসেবে ইউরোপের জনপ্রিয় ওই তিন চলচ্চিত্র উৎসবে বিজয়ী হন।

২০১৭ সালে তার বিরুদ্ধে অভিনেত্রীদেরকে যৌন নির্যাতনের অভিযোগ তোলা হলে তখন থেকেই কিম জনসম্মুখ এড়িয়ে চলেন। ওই অভিযোগে তার বিরুদ্ধে মামলা দায়েরও করা হয়। সে সময় তিনি কাজাখস্তানে চলচ্চিত্রের কাজে ব্যস্ত ছিলেন।

Comment here