চলতি সপ্তাহে নামবে শীত - দৈনিক মুক্ত আওয়াজ
My title
সারাদেশ

চলতি সপ্তাহে নামবে শীত

ডিসেম্বর মাসের পাঁচ দিন পার হলেও এখনো নেই শীতের দেখা। দেশের সর্বউত্তরের জেলাগুলোয় কিছুটা শীত পড়লেও রাজধানী ও পার্শ্ববর্তী এলাকাগুলোতে আবহাওয়া এখনো অস্বাভাবিক। আবহাওয়া অধিদপ্তরের তথ্য বলছে, গত নভেম্বরের চেয়ে এবারের নভেম্বর উষ্ণ ছিল। ডিসেম্বর মাসেও তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে কিছুটা বেশি থাকতে পারে। তবে আবহাওয়াবিদরা বলছেন, দ্রুতই দেশের তাপমাত্রা দুই থেকে তিন ডিগ্রি সেলসিয়াস কমে যেতে পারে। আবার এ মাসে মাঝারি আকারে শৈত্যপ্রবাহেরও সম্ভাবনা আছে।

বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘মিগজাউম’-এর প্রভাবে গতকাল মঙ্গলবার সকাল থেকেই রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে আকাশ ছিল মেঘলা। রাজধানীর কোনো কোনো স্থানে গুঁড়ি গুঁড়ি বৃষ্টিও

হয়েছে। আবহাওয়া অধিদপ্তর বলছে, আজ থেকে বৃষ্টির পরিমাণ বাড়তে পারে। তবে অপেক্ষাকৃত বেশি বৃষ্টি হতে পারে দেশের দক্ষিণাঞ্চলে। রাজধানীতেও কিছুটা বৃষ্টি হতে পারে।

আর এই বৃষ্টির পরই তাপমাত্রা দুই থেকে তিন ডিগ্রি সেলসিয়াস কমতে পারে বলে জানিয়েছেন আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. বজলুর রশীদ। তিনি বলেন, এই মেঘলা আকাশ ও বৃষ্টি চলে যাওয়ার পরই তাপমাত্রা দুই থেকে তিন ডিগ্রি সেলসিয়াস কমতে পারে। তাতে কিছুটা শীতের অনুভূতি বাড়বে।

আবহাওয়া অধিদপ্তরের মাসিক দীর্ঘমেয়াদি পূর্বাভাস থেকে জানা গেছে ডিসেম্বরে দিন ও রাতের তাপমাত্রা ধীরে ধীরে কমতে পারে। তবে এ মাসে দিন ও রাতের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে কিছুটা বেশি থাকতে পারে। এ মাসের শেষ দিকে দেশের কোথাও কোথাও দু-একটি মৃদু ও মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে।

Comment here