জেনেশুনে রাশিয়া এমন করবে আশা করিনি: পররাষ্ট্রমন্ত্রী - দৈনিক মুক্ত আওয়াজ
My title
সারাদেশ

জেনেশুনে রাশিয়া এমন করবে আশা করিনি: পররাষ্ট্রমন্ত্রী

কূটনৈতিক প্রতিবেদক : জেনেশুনে রাশিয়া নিষিদ্ধ জাহাজে পণ্য পাঠাবে—এমন আশা করেননি বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। আজ রোববার বিকেলে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমাদের কাছে তাজ্জব লেগেছে যে, নিষেধাজ্ঞা আছে—এমন জাহাজের নাম পরিবর্তন করে রাশিয়া রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের পণ্য পাঠাবে। আমরা আশা করি, রাশিয়া এখন নিষেধাজ্ঞা নেই এমন একটি জাহাজে পণ্যগুলো পাঠাবে।’

যুক্তরাষ্ট্রের সঙ্গে ভালো সম্পর্ক তৈরি হয়েছে জানিয়ে আব্দুল মোমেন বলেন, ‘রাশিয়ার ৬৯টি জাহাজ যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার আওতায় পড়েছে। এর বাইরে তাদের কয়েক হাজার জাহাজ আছে। আমরা রাশিয়াকে বলেছি, নিষেধাজ্ঞা আছে এমন জাহাজ আমরা গ্রহণ করতে চাই না।’

উল্লেখ্য, ‘উরসা মেজর’ নামের রাশিয়ার পতাকাবাহী জাহাজটি রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের পণ্য নিয়ে ২৪ ডিসেম্বর মোংলা বন্দরে পৌঁছানোর কথা ছিল। এর আগে ২০ ডিসেম্বর যুক্তরাষ্ট্র বাংলাদেশকে জানায় যে ওই জাহাজ আসলে ‘উরসা মেজর’ নয়, সেটা মূলত মার্কিন নিষেধাজ্ঞার তালিকায় থাকা ‘স্পার্টা ৩ এ’ জাহাজ।

রং ও নাম বদল করে নিষেধাজ্ঞার তালিকায় থাকা জাহাজে করে পণ্য আসছে—এটি নিশ্চিত হওয়ার পর বাংলাদেশ সেটিকে বন্দরে ভিড়তে নিষেধ করে দেয়। বর্তমানে জাহাজটি চীনের একটি বন্দরের উদ্দেশে অগ্রসর হচ্ছে।

 

Comment here