ঢাকায় ভোটের তারিখ পরিবর্তনের আহ্বান - দৈনিক মুক্ত আওয়াজ
My title
ঢাকাসমগ্র বাংলা

ঢাকায় ভোটের তারিখ পরিবর্তনের আহ্বান

নিজস্ব প্রতিবেদক : ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে ভোটগ্রহণের তারিখ ৩০ জানুয়ারি নির্ধারণ করেছে নির্বাচন কমিশন (ইসি)। কিন্তু নির্বাচনের আগের দিন ও ভোটগ্রহণের দিনের প্রথমার্ধজুড়ে রয়েছে সরস্বতী পূজার তিথি। এই পূজায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে প্রার্থনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। পূজা উপলক্ষে ২৯ জানুয়ারি সব শিক্ষা প্রতিষ্ঠানে সরকারি ছুটিও ঘোষণা করা আছে। তাই এই পূজার কথা মাথায় রেখে ঢাকার দুই সিটির নির্বাচনের তারিখ পরিবর্তনে কমিশনকে আহ্বান জানিয়েছেন হিন্দু ধর্মীয় নেতারা।

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক নির্মল চ্যাটার্জী বলেন, ‘পূজার তিথির মধ্যে ভোটগ্রহণ হয় কীভাবে! ভোটের আগের দিন আইনশৃঙ্খলা বাহিনী সব শিক্ষা প্রতিষ্ঠান নিজেদের নিয়ন্ত্রণে নেবে। ভোটের দিন বেলা ১১টা ২৫ মিনিট পর্যন্ত পূজার তিথি রয়েছে। এই সময়ের মধ্যে প্রতিমা সরানো যাবে না। তাই ভোটগ্রহণের দিন পরিবর্তনের আহ্বান জানাচ্ছি।’ বিষয়টি বিবেচনার জন্য ইসিতে আবেদন করা হবে বলেও জানান তিনি।

ইসির সিনিয়র সচিব মো. আলমগীর বলেন, পূজার জন্য সরকার নির্ধারিত ছুটির দিন ২৯ জানুয়ারি। কমিশন সেটা দেখেই তারিখ নির্ধারণ করেছে। এতে পূজার কোনো সমস্যা হবে বলে কমিশন মনে করেনি। তারপরেও তারা যদি মনে করেন পূজা উদযাপনে ব্যাঘাত ঘটতে পারে তা হলে বিষয়টি কমিশনকে জানাতে পারেন। কমিশন পরবর্তী সময়ে সিদ্ধান্ত নেবে।

এর আগে গত ৫ অক্টোবর দুর্গাপূজার মহাসপ্তমী হওয়ায় রংপুর-৩ আসনের উপনির্বাচনে ভোটের তারিখ পেছাতে সিইসি বরাবর স্মারকলিপি দিয়েছিল পূজা উদযাপন পরিষদ ও বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদ। সে সময়ও তারিখ পরিবর্তন করেনি ইসি। এ নিয়ে সে সময় বেশ প্রতিক্রিয়া দেখিয়েছিল হিন্দু সম্প্রদায়সহ বিভিন্ন মহল।

Comment here