ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘ফণী’ - দৈনিক মুক্ত আওয়াজ
My title
সারাদেশ

ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘ফণী’

প্রচণ্ড শক্তি সঞ্চয় করে উপকূলের দিকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘ফণী’। দক্ষিণ-পশ্চিম ও তৎসংলগ্ন দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করা ঘূর্ণিঝড়কেন্দ্রের ৭৪ কিলোমিটারের মধ্যে আজ বুধবার বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ১৬০ কিলোমিটার, যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ১৮০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে।

গতকাল মঙ্গলবার ঘূর্ণিঝড় কেন্দ্রের ৭৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা ঘণ্টায় সর্বোচ্চ গতিবেগ ছিল ১১০ কিলোমিটার, যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ১৩০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পায়।

এ ছাড়া ঘূর্ণিঝড়টি আজ সকাল ৬টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১২৭৫, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ১২২৫, মংলা সমুদ্রবন্দর থেকে ১১৫০ ও পায়রা সমুদ্রবন্দর থেকে ১১৫০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছে। ঘূর্ণিঝড় কেন্দ্রের নিকটে সাগর খুবই বিক্ষুব্ধ রয়েছে। এটি আরও ঘণীভূত হয়ে উত্তর বা উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে।

অথচ গতকাল চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১৩২৫, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ১২৬০, মংলা সমুদ্রবন্দর থেকে ১২৫০  ও পায়রা সমুদ্রবন্দর থেকে ১২৩০ কিলোমিটার দূরে দক্ষিণ-পশ্চিমে অবস্থা করছিল।

আবহাওয়া অধিদপ্তরের সর্বশেষ বিশেষ বার্তায় বলা হয়েছে, প্রবল ঘূর্ণিঝড় ‘ফণি’ আরও ঘণীভূত হয়ে অতি প্রবল ঘূর্ণিঝড়ে পরণিত হয়ে দক্ষিণ-পশ্চিম ও তৎসংলগ্ন দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করছে। সমুদ্র বন্দরসমূহকে দুই নম্বর দূরর্বতী হুঁশিয়ারি সংকতে দেখাতে বলা হয়ছে।

একই সঙ্গে উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। সেই সাথে তাদেরকে গভীর সাগরে বিচরণ না করতে বলা হয়েছে।

এদিকে আজ বেলা ১২টা পর্যন্ত দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৮ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস রাজশাহীতে। এ ছাড়া ছয়টি বিভাগীয় শহর ও দুটি বৃহত্তম জেলার তাপমাত্রা ঢাকায় সর্বোচ্চ ৩৫ দশমিক ৬, খুলনা ৩৭ দশমিক ৬, চট্টগ্রাম ৩১ দশমিক ৬, সিলেট ৩৩ দশমিক ২, বরিশাল ৩৭ দশমিক ৭, রংপুর ৩৫ দশমিক ৯ এবং কুমিল্লায় ৩৫ দশমিক ৭ ও ফরিদপুরে ৩৭.০০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্র রেকর্ড করা হয়েছে।

  

Comment here