বর্তমান সরকার কৃষিকে সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে: কৃষিমন্ত্রী - দৈনিক মুক্ত আওয়াজ
My title
সারাদেশ

বর্তমান সরকার কৃষিকে সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে: কৃষিমন্ত্রী

কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক বলেছেন, বর্তমান সরকার কৃষিকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। কৃষি বাংলাদেশের অর্থনীতির প্রাণ। আর কৃষির উন্নয়ন হলেই দেশের সার্বিক উন্নয়ন হবে।

গতকাল বৃহস্পতিবার ফরিদপুর সদর উপজেলায় মাল্টিপারপাস হলরুমে ‘ফরিদপুর ও যশোর অঞ্চলে বিনা উদ্ভাবিত উচ্চ ফলনশীল ও জনপ্রিয় জাতসমূহ সম্প্রসারণ এবং শস্যবিন্যাসে তেল ফসলের অন্তর্ভূক্তকরণ’ শীর্ষক আঞ্চলিক কর্মশালা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

তিনি আরও বলেন, বর্তমান সরকার কর্তৃক ক্রমাগতভাবে কৃষিবান্ধব নীতি গ্রহণ ও তা বাস্তবায়ন করে যাচ্ছে। সার, সেচ, বীজসহ কৃষি উপকরণ সহজলভ্য করে কৃষকের দোরগোড়ায় অব্যাহতভাবে পৌঁছে দিচ্ছে। এর ফলে উন্নত প্রযুক্তির উৎকর্ষ প্রতিটি ফসল উৎপাদনে সক্ষম। এতে করে কৃষক ও গ্রামীণ মানুষের জীবনমানের উন্নয়ন ঘটবে।

কৃষিমন্ত্রী বলেন, আগের দিনে মানুষের খাদ্যের অভাব ছিল। খাদ্যের অভাবে তদের অনেক কষ্ট করতে হয়েছে। বাংলাদেশ এখন খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। এর সাফল্য অর্জন করেছে বর্তমান সরকার। এখন মানুষ না খেয়ে মরে না।

কৃষি মন্ত্রণালয়ের সচিব ওয়াহিদা আক্তারের সভাপতিত্বে কর্মশালায় বিশেষ অতিথির বক্তব্য দেন ঢাকা বিএআরসি নির্বাহী চেয়ারম্যান ড. শেখ মোহাম্মদ বখতিয়ার, বিএডিসি চেয়ারম্যান আব্দুলা সাজ্জাদ, ফরিদপুরের জেলা প্রশাসক মো. কামরুল আহসান তালুকদার পিএএ, পুলিশ সুপার মো. শাহজাহান, জেলা আওয়ামী লীগের সভাপতি শামীম হক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক কৃষিবিদ বাদল চন্দ্র বিশ্বাস, পৌর মেয়র অমিতাভ বোস, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুর রাজ্জাক মোল্লা।

বিশেষ অতিথিদের মধ্যে উপস্থিত ছিলেন ফরিদপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহ্ মো. ইশতিয়াক আরিফ, সহ-সভাপতি শ্যামল কুমার ব্যানার্জী প্রমুখ।

অনুষ্ঠানে কৌশলপত্র উপস্থাপন করেন কৃষি গবেষণা ইন্সটিটিউট (বারি) ফরিদপুর অঞ্চল প্রধান ড. সেলিম আহমেদ, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ফরিদপুর অঞ্চলের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ হারুন-অর রশিদ, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর যশোর অঞ্চলের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ আবু হোসেন প্রমুখ।

কৃষকদের মধ্যে বক্তব্য রাখেন, ফরিদপুরের পেঁয়াজ বীজ উৎপাদনকারী চাষি শাহিদা বেগম, জৈব সার উৎপাদনকারী চাষি তানিয়া পারভীন, মাগুরা জেলার ধান চাষি আক্কাস হোসেন প্রমুখ।

এ সময় ফরিদপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা লিটন ঢালীসহ ফরিদপুর এবং যশোর জেলার উপ-সহকারী কৃষি কর্মকর্তারা, কৃষক এবং কৃষক উদ্যোক্তা ও প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

Comment here