স্বল্প পরিসরে চালু হচ্ছে ই-পাসপোর্ট কার্যক্রম - দৈনিক মুক্ত আওয়াজ
My title
ঢাকাসমগ্র বাংলা

স্বল্প পরিসরে চালু হচ্ছে ই-পাসপোর্ট কার্যক্রম

নিজস্ব প্রতিবেদক : অবশেষে দেশে স্বল্পপরিসরে ই-পাসপোর্টের কার্যক্রম শুরু করতে যাচ্ছে বহির্গমন ও পাসপোর্ট অধিদপ্তর। এর জন্য প্রায় সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। প্রাথমিকভাবে শুধু ঢাকা থেকে ই-পাসপোর্ট প্রদান করা হবে। পর্যায়ক্রমে সব জেলায় এ সুবিধা চালু করা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে ই-পাসপোর্টের কার্যক্রম উদ্বোধন করবেন।

সম্প্রতি অধিদপ্তর থেকে ১৫-১৮ ডিসেম্বর উদ্বোধনের তারিখ চেয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে চিঠি দেওয়া হয়েছিল। সংশ্লিষ্টরা বলছেন, ১৬ ডিসেম্বর ছাড়াও বিজয়ের এই মাসে প্রধানমন্ত্রীর রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ এবং রাজনৈতিক বিভিন্ন কর্মসূচি থাকায় প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে উদ্বোধনের তারিখের বিষয়ে নিশ্চিত করতে পারেনি। তাই আজ ১৮ ডিসেম্বর ই-পাসপোর্টে কার্যক্রম শুরু হচ্ছে না। তবে যে কোনো সময় উদ্বোধনের তারিখ জানানো হতে পারে।

এ বিষয়ে পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল শাকিল আহমেদ বলেন, উদ্বোধনের তারিখের বিষয়ে চূড়ান্ত হলে তা জানানো হবে। ই-পাসপোর্ট চালু করার অধিদপ্তরের পক্ষ থেকে সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। ইতোমধ্যে এমআরপি সফটওয়্যারের সঙ্গে ই-পাসপোর্টের সফটওয়্যারের ইন্টিগ্রেশন প্রক্রিয়া সম্পন্নও করা হয়েছে। গত বছরের জুলাইয়ে

দেশে ই-পাসপোর্ট চালু করার জন্য গভর্মেন্ট টু গভর্মেন্ট (জিটুজি) পদ্ধতিতে সরাসরি জার্মানির প্রতিষ্ঠান ভেরিডোজের সঙ্গে আনুষ্ঠানিক চুক্তি সই করে ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তর। প্রকল্পের ব্যয় ধরা হয় সাড়ে ৪ হাজার কোটি টাকা। চুক্তি অনুযায়ী ৬ মাস পর চলতি বছরের জানুয়ারিতে দেশে ই-পাসপোর্টের কার্যক্রম শুরু হওয়ার কথা ছিল। পরে সরকারের পক্ষ থেকে গত ১ জুলাই থেকে ই-পাসপোর্টের কার্যক্রম শুরু হবে বলে ঘোষণা দেওয়া হলেও চালু করা সম্ভব হয়নি।

Comment here