১০ কোটি মার্কিন ডলার সহায়তা প্রয়োজন - দৈনিক মুক্ত আওয়াজ
My title
জাতীয়

১০ কোটি মার্কিন ডলার সহায়তা প্রয়োজন

নিজস্ব প্রতিবেদক : জনপ্রশাসনের যারা মাঠপর্যায়ে করোনা ভাইরাস মোকাবিলায় দায়িত্ব পালন করছেন তাদের প্রণোদনা দিতে ১০ কোটি ডলার বা প্রায় ৯০০ কোটি টাকার সমপরিমাণ অর্থ এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) কাছে সহায়তা চেয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

গতকাল সোমবার অর্থমন্ত্রী তার বাসা থেকে ম্যানিলায় এডিবির সদর দপ্তরে সংস্থাটির প্রেসিডেন্ট মাতাসাসুগু আসাকাওয়ার সঙ্গে টেলিকনফারেন্সে এ সহায়তা চান।

অর্থমন্ত্রী বলেন, কোভিড-১৯ মোকাবিলায় ফ্রন্টলাইন কর্মীদের (চিকিৎসাকর্মী, সিভিল প্রশাসন, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও অত্যাবশ্যকীয় সেবা প্রদানকারী সংস্থা) জন্য ১০ কোটি মার্কিন ডলার সহায়তা প্রয়োজন।

তিনি আরও বলেন, ‘কোভিড ১৯-এর কারণে চাকরি হারানো দেশি ও প্রবাসী বাংলাদেশিদের কর্মসংস্থান সৃষ্টির জন্য এবং অতিক্ষুদ্র, ক্ষুদ্র, মাঝারি ও কুটিরশিল্প খাতের ব্যবসায়ীদের পুনর্বাসনে ১৫ কোটি মার্কিন ডলার প্রয়োজন।’

‘করোনার প্রভাবে আমাদের আমদানি-রপ্তানির ওপর নেতিবাচক প্রভাব পড়তে শুরু করেছে। এই প্রাণঘাতী ভাইরাসের প্রাদুর্ভাবের ফলে বেশিরভাগ দেশে প্রবাসী ভাইবোনরা কর্মহীন হয়ে পড়েছেন। স্থবিরতা নেমে এসেছে রেমিট্যান্স প্রবাহে।

‘এই সংকটময় পরিস্থিতির মুখোমুখি হওয়ার জন্য আমরা অবশ্যই এডিবিকে অবিরাম সমর্থন ও সহায়তার জন্য অনুরোধ করছি। এই ক্রান্তিকালে এডিবির তৎক্ষণিক সহায়তা বাংলাদেশের জন্য অত্যন্ত জরুরি। কিন্তু বর্তমান পরিস্থিতে আমাদের প্রয়োজন এর চেয়ে আরও অনেক বেশি।’

বাংলাদেশের ঝুঁকিপূর্ণ পরিস্থিতির গুরুত্ব বিবেচনা করে এডিবির বৃহত্তর অংশগ্রহণ নিশ্চিত করতে অনুরোধ করে তিনি আরও বলেন, ‘বাংলাদেশের অর্থনীতি ও সমাজের ওপর করোনার বিরূপ প্রভাব মোকাবিলার জন্য এডিবি থেকে বর্ধিত প্রকল্প সহায়তা দরকার।’

অর্থ মন্ত্রণালয়ের তরফ থেকে বলা হয়েছে, এডিবি প্রেসিডেন্ট বাংলাদেশের উল্লিখিত খাতগুলোয় আর্থিক সহায়তার বিষয়টি বিবেচনায় নিয়েছেন এবং বিষয়টি পর্যালোচনা করে বাংলাদেশকে যথাসময়ে অবহিত করবেন।

Comment here