১৪ ঘণ্টা পর জয়দেবপুর-ময়মনসিংহ রেলপথ ট্রেন চলাচলের উপযোগী - দৈনিক মুক্ত আওয়াজ
My title
সারাদেশ

১৪ ঘণ্টা পর জয়দেবপুর-ময়মনসিংহ রেলপথ ট্রেন চলাচলের উপযোগী

গাজীপুরের শ্রীপুরে ট্রেন দুর্ঘটনার ১৪ ঘণ্টা পর জয়দেবপুর-ময়মনসিংহ রেলপথ ট্রেন চলাচলের উপযোগী হয়েছে বলে জানিয়েছেন রেলওয়ের ঢাকা বিভাগীয় নির্বাহী প্রকৌশলী মো. আনোয়ার হোসেন। আজ রাত ৭টার দিকে দুর্ঘটনার অংশ দিয়ে রিলিফ ট্রেন পরীক্ষামূলক চালানো হয়েছে বলে তিনি জানান। তবে কখন কোন ট্রেন নিয়মিতভাবে এ পথে চলবে তা নিশ্চিত করে বলতে পারেননি।

প্রকৌশলী মো. আনোয়ার হোসেন বলেন, ‘দুর্ঘটনায় শুধু রেল লাইনের বগি-ইঞ্জিনই ক্ষতিগ্রস্থ হয়নি। একই সঙ্গে ৩০০ ফুট রেল লাইন ক্ষতিগ্রস্থ হয়েছে। রেল লাইনের ওপর থেকে পরে যাওয়া বগি সরিয়ে রেলপথ সংস্কার করা হয়। এর মধ্যে ১০০ টি স্লিপার পুরোই ব্যবহার অনুপযোগী হয়ে পড়েছে। তিনশ ফুট রেল লাইনে নতুন করে পাত বসানো হয়েছে। ক্ষতিগ্রস্থ রেল লাইনের মেরামত শেষে রিলিফ ট্রেন চালানো হয়েছে। রেল লাইন এখন পুরোপুরি ট্রেন চলাচলের উপযোগী।’

শ্রীপুরের কর্তব্যরত স্টেশন মাষ্টার শামিমা জাহান জানান, ভোরে দুর্ঘটনার পর জয়দেপুর-ময়মনসিংহ রেলপথে সারাদিন ট্রেন চলাচল বন্ধ ছিল। কোন ট্রেন কখন চলবে তা এখনো জানি না। ঊর্দ্ধতন কর্তৃপক্ষের নির্দেশে ট্রেন চলাচল করবে।

এর আগে বুধবার ভোরে দুর্বৃত্তরা জয়দেবপুর-ময়মনসিংহ রেলপথে উপজেলার বনখড়িয়া নামক স্থানে গ্যাস কার্টার দিয়ে রেল সড়কের পাত কেটে রাখে। ভোর চারটারদিকে ঢাকাগামী ৭০৯ নম্বর মোহনগঞ্জ এক্সপ্রেস ট্রেনটি দুর্ঘটনার শিকার হয়। এতে ট্রেনের ইঞ্জিনসহ সাতটি বগি লাইনচ্যুত হয়। নিহত হন এক যাত্রী। ট্রেনের দুই চালকসহ অন্তত ১২ জন আহত হয়। ঢাকা ও ময়মনসিংহ হতে দুটি উদ্ধার কারী ট্রেন ১৪ ঘণ্টা অভিযান চালিয়ে রেলপথে ট্রেন চলার উপযোগী করে তুলে। রাত সাড়ে ৮টা পর্যন্ত দুর্ঘটনা কবলিত অংশ দিয়ে কোনো ট্রেন চলাচল করেনি।

Comment here