টিকা উৎপাদনে বাংলাদেশের বৈশ্বিক সহায়তা প্রয়োজন : পররাষ্ট্রমন্ত্রী - দৈনিক মুক্ত আওয়াজ
My title
সারাদেশ

টিকা উৎপাদনে বাংলাদেশের বৈশ্বিক সহায়তা প্রয়োজন : পররাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশের মতো যেসব দেশে করোনাভাইরাস প্রতিরোধক টিকা উৎপাদনের সক্ষমতা রয়েছে, তাদের তা উৎপাদনের জন্য অনুমতি প্রদান এবং উৎপাদনে সহায়তা করা উচিৎ বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। তিনি বলেন, বাংলাদেশের ফার্মাসিউটিক্যালস কোম্পানিগুলোর কোভিডের টিকা উৎপাদনের সক্ষমতা রয়েছে। এ জন্য বৈশ্বিক সহায়তার প্রয়োজন।

বুধবার রাতে ‘বেল্ট অ্যান্ড রোড কো-অপারেশন অন কমব্যাটিং দ্য প্যান্ডেমিক ফর সাসটেইনেবল রিকভারি’র ওপর এশিয়া প্যাসিফিক হাই-লেভেল কনফারেন্সে ভার্চুয়ালি বক্তব্য দেওয়ার সময় পররাষ্ট্রমন্ত্রী এ কথা বলেন। চাইনিজ স্টেট কাউন্সিলর ও পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

ড. এ কে আবদুল মোমেন বলেন, স্বল্পোন্নত দেশগুলো যাতে টিকা ও অন্যান্য জীবন রক্ষাকারী ওষুধ উৎপাদন করতে পারে- সে লক্ষ্যে প্রযুক্তির অর্থবহ হস্তান্তর করতে হবে। এ সময়, একজন মানুষও যাতে টিকা নেওয়া থেকে বাদ না পড়ে যায়, সে জন্য কোভিড-১৯ টিকাকে একটি বৈশ্বিক গণ-পণ্য হিসেবে ঘোষণা দেওয়ার আহ্বান জানান তিনি।

টিকা জোট কোভ্যাক্সকে শক্তিশালী করতে ডব্লিউএইচও’র সঙ্গে উৎপাদনকারী দেশগুলো অধিকতর সুদৃঢ় ও সুপরিকল্পিত পরামর্শের প্রস্তাব দেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। পাশাপাশি, তিনি ‘পছন্দের স্বাধীনতা’ নিশ্চিত করার আহ্বান জানান। বলেন, চীনের মতো দেশগুলো ভ্যাকসিন সরবরাহে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে- এটা অত্যন্ত আশাপ্রদ একটি ব্যাপার। ডব্লিউএইচও প্রবর্তিত কোভ্যাক্স ব্যাপকভাবে প্রশংসিত হয়েছে।

 

Comment here